তানোরে শিবনদীর বুকে বোরো চাষ

তানোর প্রতিনিধি:

রাজশাহীর তানোরে শিবনদীর বুকে শুরু হয়েছে বোর ধান চাষ। এখানকার কৃষকদের সমতল বোর ধান চাষ করলে প্রতি বিঘায় খরচ হয় ৬ থেকে ৭ হাজার টাকা। আর নদীর বুকে বোর চাষে খরচ মাত্র ৩ থেকে ৪ হাজার টাকা। তাই এলাকার কৃষকরা শুকনো মৌসুমে নদীর বুকে বোরা চাষে ঝুঁকেছেন। এতে করে নদীতীরসহ দরিদ্র পরিবারের কয়েক মাসের খাবার জোগান হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, এ উপজেলা ওপর দিয়ে বয়ে গেছে শিবনদী । চলতি মৌসুমে শিবনদীর পানি কমে তলায় চলে যাওয়ায় আর এই সুযোগে জেগে উঠা নিচু জমিতে কৃষকরা চাষবাদ করে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রোপণ- পরর্বতী পরিচর্যায় ব্যাস্ত সময় পার করছে এখানকার কৃষকরা। এখন নদীতে ধানের সবুজ চারাগাছ নদীর বুকে সবুজে সমাহার হয়ে গেছে।

কামারগাঁ ইউপির চেয়ারম্যান ও ধান চাষি মোসলেম সঙ্গে কথা বলে জানা গেছে, শিবনদীতে বর্ষা মৌসুমে পনির নিচে তলিয়ে থাকে। নদীর পানি কমে গেলে জমিগুলো জেগে উঠে। আর তলিয়ে থাকা জমিগুলেতে সমতলের চেয়ে অনেক বেশি বোরো ধান উৎপাদন হয়। এতে খরচ ও কম হয়।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা হেছে, উপজেলার তানোর পৌর এলাকাসহ কমারগাঁ ইউপি ও চাঁন্দুড়িয়া ইউনিয়নের ধার দিয়ে বয়ে গেছে শিবনদী। চলতি মৌসুমে শিবনদীর বুকে ১ হাজার ৩৯ হেক্টর জমিতে বোরা চাষবাদ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম সিল্কসিটি নিউজকে বলেন, শিবনদীর পানি কমে গেলে জমি উঠায় সেই জমিতে এলাকার লোকজন বোরো ধান রোপন করে। কম খরচে লাভ বেশি হয।
স/শ