তদন্তের গাফিলতিতে ৪১ আসামি খালাস

সিল্কসিটিনিউজ ডেস্ক:
জালিয়াতির আশ্রয় নিয়ে ৩১ নারীকে লেবাননে পাচারের চেষ্টা করার মামলায় ৪১ আসামির সবাই বেকসুর খালাস পেয়েছেন। আর এর পেছনে তদন্তে গাফিলতি রয়েছে বলে উল্লেখ করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার ৫ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজীনা ইসমাইল আসামিদের উপস্থিতিতে সবাইকে খালাস দেন।

খালাসপ্রাপ্ত ব্যক্তিরা হলেন আব্দুল হাই, মাসুদ, বেলায়েত, দেলোয়ার, হুমায়ুন কবির, মিজানুর রহমান, তোতা তোকদার, হাশেম, মোরশেদ, ফেরদৌস, মোজাফর, রহমত উল্লাহ, বাহা উদ্দিন, কবি সত্তার, শহিদুল, তাজুল, জাহাঙ্গীর, আমির হোসেন, মোশাররফ, আলমগীর, হুমায়ুন, ফতে, ফিরোজ, জমিনা, আয়েশা, রোকেয়া, অনুফা, আনোয়ারা, নাছিম, আবু তালেব, মনির, দুলাল, শাহিন, আলাউদ্দিন, দালাল তুহিন, আজিজুল হক ও রমজান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর প্রবাসীকল্যাণ ডেস্কের তৎকালীন কর্মকর্তা মো. মোশাররফ হোসেন, হাফিজুর রহমান, মো. শাহজালাল এবং রিয়াজ উদ্দিন।

খালাস পাওয়া আসামি হাফিজুর রহমানের আইনজীবী মুনজুর আলম বলেন, মামলার বিচারক আসামিদের সবাইকে খালাস দেওয়ার জন্য তদন্ত কর্মকর্তার গাফিলতি ও কোনো সাক্ষী না থাকাকে দায়ী করেছেন। তবে প্রসিকিউশন পক্ষও মামলার অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছেন।

এ আদালতের বিশেষ কৌঁসুলি আলী আসগর স্বপনও বলেন, প্রয়োজনীয় দলিলপত্র আদালতে দাখিল না করা এবং ট্রাইব্যুনালে ভিকটিমদের সাক্ষ্য না দেওয়ার জন্যই আসামিরা সবাই খালাস পেয়েছেন।

আলী আসগর স্বপন আরো জানান, ৩১ জন নারীকে পাচারের চেষ্টা করা হয় তাঁদের মধ্যে মাত্র একজন আদালতে সাক্ষ্য দিয়েছেন। এ ছাড়া ভুয়া ছাড়পত্র জব্দ করে তা আদালতে দাখিল করা হয়নি।

নথি থেকে জানা যায়, ২০০৬ সালের নভেম্বরে দেশের বিভিন্ন জায়গার ৩১ নারীকে বিদেশে পাঠানোর কথা বলে মোটা অঙ্কের টাকা নেয় দালালরা। ওই নারীদের ২০০৬ সালের ১৭ নভেম্বর তৎকালীন জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের হাজির করে দালাল তুহিন, রমজান ও আজিজুল হক। ভিসা জাল হওয়ায় ইমিগ্রেশন কর্তৃপক্ষ নারীদের সবার যাত্রা বাতিল করে।

পরে ২০০৬ সালের ১৮ নভেম্বর ইমিগ্রেশন পুলিশের ইন্সপেক্টর কাজী ফজলে মাওলা দণ্ডবিধি, পাসপোর্ট আইন এবং নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন।

মামলাটির তদন্ত শেষে ২০০৭ সালের ১৪ মার্চ এসবি পুলিশের পরিদর্শক মো. জালাল উদ্দিন ৪১ জনের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

২০১৩ সালের ১৭ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

সূত্র: এনটিভি