তথ্য সংগ্রহের লক্ষ্যে নগরীতে এসিডির বুথ ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর লক্ষীপুর ভাটাপাড়া এলাকার এক স্থানীয় কমিউনিটি সেন্টারে তথ্য সংগ্রহ বুথ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। বুধবার সকাল ১০টায় দ্যা কার্টার সেন্টার-এর সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি ” শীর্ষক কর্মসূচির আওতায় এই বুথ ক্যাম্পের আয়োজন করা হয়।

এসিডির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নারী ও যুবা নারীদের তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মো. নূরুজ্জামান। প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে যুব উন্নয়ন অধিদপ্তর রাজশাহী অফিসের সহকারি পরিচালক মোছা. শামসুন্নাহার খাতুন, তথ্য অধিদপ্তরের সহকারি তথ্য কর্মকর্তা আব্দুল আহাদ, মহিলা বিষযক অধিদপ্তরের বিকল্প তথ্য প্রদানকারী কর্মকর্তা মো. নওশাদ আলী বক্তব্য রাখেন।

বুথ ক্যাম্প কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে ৪ টি সরকারি প্রতিষ্ঠান যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, তথ্য অধিদপ্তর এবং ৬নং ওয়ার্ড কাউন্সিলর অফিস তাদের কার্যক্রম তুলে ধরেন এবং তথ্য অনুরোধের প্রেক্ষিতে লিখিত তথ্য প্রদান করেন। তথ্য সংগ্রহ বুথ ক্যাম্প স্থাপনের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠান সমূহের স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং নারীদের তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যেই এই আয়োজন করা হয়।

বুথ ক্যাম্প কর্মসূচি চলাকালে তথ্য অধিকার আইন অনুযায়ী ৩৪টি আবেদন জমা পড়ে এবং তৎক্ষণাৎ উত্তর পাওয়া যায়। বুথ ক্যাম্পের কর্মসূচিতে ৫ এবং ৬ নং ওয়ার্ডের পিছিয়ে পড়ার জনগোষ্ঠীর একটি বিশেষ অংশ উপস্থিত ছিলেন।

জি/আর