তথ্য অধিকারের প্রচারণা ও জলবায়ু ন্যায় বিচারের গুরুত্ব নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক :
ইউএসএআইডি’র আর্থিক এবং দ্যা কার্টার সেন্টার এর কারিগরী সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির আওতায় স্থানীয় সরকার ও প্রতিনিধি ও ওয়ার্ড উন্নয়ন ফোরামের সদস্যদের অংশগ্রহণে তথ্য অধিকারের প্রচারণা ও জলবায়ু ন্যায়বিচারের করণীয় নিয়ে আলোচনা আয়োজন করা হয়। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজশাহী সিটি কর্পোরশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলরের সভাকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় তথ্য অধিকারের অবাধ প্রবাহ নিশ্চিতে স্থানীয় সরকার প্রতিনিধি এবং স্থানীয় নাগরিক সমাজ প্রতিনিধি তথা ওয়ার্ড উন্নয়ন ফোরামের সদস্যদের স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়। আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কোর্ট কলেজের গভর্নিং বডির সভাপতি ও শিক্ষাবিদ মো. মনোয়ার হোসেন সেলিম। তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা না গেলে উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব নয়। প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে আমাদের সবাইকে দায়িত্ব পালন করতে হবে। পাশাপাশি জলবায়ু ন্যায় বিচারে সরকারের পাশাপাশি নাগরিকদেরও ভূমিকা রাখার আহ্বান জানান।

রাজশাহী সিটি কর্পোরেশন ৫নং ওয়ার্ড কাউন্সিলর ও রাসিক বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি মো. কামরুজ্জামান আলোচনা সভায় সভাপতিত্ব করেন, এসময় তিনি বিগত ৬মাসের তথ্য অধিকারে প্রাপ্ত অনুরোধ নিয়ে কথা বলেন, একই সাথে তথ্য অধিকার আইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর প্রদানের কথা জানান। তিনি আরো বলেন ৫ নং ওয়ার্ড স্বপ্রণোদিত হয়েই তথ্য প্রদান করে থাকেন। তারপরও যারা তথ্য চেয়ে অনুরোধপত্র দেন, তাদের উত্তর সাথে সাথে দেয়ার চেষ্টা করেন। একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক আধুনিক ওয়ার্ড হিসেবে ইতোমধ্যে সব মহলে প্রশংসিত হয়েছে।

সভার সূচনা পর্বে প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এসময় উন্মুক্ত আলোচনা পর্বে আরো কথা বলেন, ওয়ার্ড উন্নয়ন ফোরামের তানজির হোসেন দুলাল, ওয়ার্ড সচিব মো. সালে আবু উমাইয়া সেলিম, সমাজসেবী আবুল কালাম, মো. আব্দুল হাফিজ, চন্দন সরকার, স্বাস্থ্য কর্মী মনিকা প্রমূখ। উল্লেখ্য, সমাজের প্রান্তিক জনগোষ্ঠী, আদিবাসী নৃ-গোষ্ঠী এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে তাদেরকে তথ্য অধিকার আইনের প্রতি আকৃষ্ট করে তোলার লক্ষ্যে এসিডি প্রকল্প বাস্তবায়ন করে আসছে।#