ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত স্ক্যান্ডিনেভিয়া

স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলোতে কভিড-১৯ পরিস্থিতি বেশ কিছুদিন আয়ত্বে থাকার পর পুনরায় আবার ভয়ংকর রূপ ধারণ করছে। দীর্ঘদিন করোনার আলফা ভেরিয়েন্টের প্রাধান্য থাকার পর এবং তা মোকাবেলা করে পরিস্থিতি যখন কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে তখনই আবার শুরু হয়েছে ভারতের ডেল্টা ভেরিয়েন্টের প্রাদুর্ভাব। যা অতি দ্রুততার সাথে সুইডেন, নরওয়ে, ডেনমার্ক এবং ফিনল্যান্ডে ছড়িয়ে পড়ছে বলে জানায় দেশগুলোর স্বাস্থ্য অধিদপ্তর।

সুইডেনের জনস্বাস্থ্য সংস্থা সূত্রে জানা গেছে, গত দু’সপ্তাহ ধরে ডেল্টা ভেরিয়েন্টের করোনাভাইরাসের সংক্রমণ সুইডেনে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। গত সপ্তাহের সংক্রমণের উপর এক সমীক্ষায় দেখা গেছে, ডেল্টা ভেরিয়েন্টে সুইডেনের প্রায় ৬০ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছে এবং এর পাশাপাশি বৃটেনের আলফা ভেরিয়েন্টের পরিমাণ ছিল প্রায় ৩০ শতাংশ। অথচ তারও এক সপ্তাহ আগে ডেল্টা ভেরিয়েন্টটি ছিল প্রায় ৪০ শতাংশের মতো। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ডেল্টা ভেরিয়েন্টের এই অগ্রগতি অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করছে সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তর।

সুইডিশ জনস্বাস্থ্য সংস্থার বিভাগীয় প্রধান করিন টেগমার্ক উইজেল বলেছেন, আলফা ভেরিয়েন্টেকে মোকাবেলা করে এর সংক্রমণের হারকে কমিয়ে যখন প্রায় শূন্যের কোটায় নিয়ে আসা হয়েছে ঠিক তখনই ডেল্টা ভেরিয়েন্টের প্রাদুর্ভাবে পরিস্থিতি আবার জটিল আকার ধারণ করছে। কয়েক সপ্তাহ ধরে করোনায় সুইডেনে প্রতিদিন মৃত্যুর সংখ্যা ছিল ১ থেকে ৩ এর মধ্যে।

স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার জন্য আরোপিত সামাজিক নিষেধাজ্ঞাগুলোকে ধাপে ধাপে শিথিল করছিল নরওয়ে। কিন্তু ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমণ বেড়ে যাওয়ায় আবার সেই নিষেধাজ্ঞাগুলোকে পূনর্বহাল করতে বাধ্য হয়েছে নরওয়ে। নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ এ ব্যাপারে বলেন, আমরা দেখতে চাই কীভাবে করোনার ডেল্টা ভেরিয়েন্ট পরিস্থিতিকে প্রভাবিত করে এবং “কয়েক সপ্তাহের মধ্যেই” পরিস্থিতির খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণের পর পুনরায় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

ডেনমার্কে ডেল্টা ভেরিয়েন্ট এত দ্রুততার সাথে ছড়াচ্ছে যে, পরিস্থিতি সামাল দিতে ডেনিশ সরকার সেদেশের জনগণকে যতদ্রুত সম্ভব ভ্যাকসিনের আওতায় আনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। ইতিমধ্যে রুমানিয়ায় উৎপাদিত ফাইজার/বিওনটেকের টিকার এক মিলিয়ন অতিরিক্ত ডোজ অর্ডার করেছে ডেনমার্ক শুধুমাত্র ডেল্টা ভেরিয়েন্ট প্রতিরোধের জন্য।

ফিনল্যান্ডের অবস্থা স্ক্যান্ডিনেভিয়ার অন্যান্য দেশগুলোর মতো এতটা খারাপ না হলেও সেখানেও ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমণ কিছুটা বৃদ্ধির দিকে। রাশিয়ার সাথে দেশটির দীর্ঘ বর্ডার থাকায় সংক্রামণের সংখ্যা বর্তমানে স্বাভাবিকের চেয়ে কিছুটা বৃদ্ধির দিকে বলে পর্যবেক্ষকরা মনে করছেন। তবে, সারা ইউরোপেই এখন করোনার ডেল্টা ভেরিয়েন্টটি খুব মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে যা ইউরোপকে আবারো ভয়ানক পরিস্থিতির দিকে ঠেলে দিতে পারে বলে স্বাস্থ্যবিদরা মনে করছেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ