ডিমের খোসা দিয়েই তৈরি করুন ত্বকের বিশেষ ফেসপ্যাক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ডিম খেয়ে এর খোসা অনেকেই ফেলে দিয়ে থাকেন। তবে জানেন কি, ডিমের খোসা কতটা উপকারী। জানেন কি, আপনার রূপচর্চার অনুষঙ্গ হতে পারে ডিমের খোসা। কারণ ডিমের খোসা ত্বকের জন্য খুবই উপকারী।

বিশেষ করে ত্বকের ইলাস্টিসিটি বা টানটান ভাব ধরে রাখতে ডিমের খোসা খুব ভালো কাজ দেয়। এ ছাড়া ত্বকের বলিরেখা দূর করতে এবং ত্বকের টেক্সচার উন্নত করার কাজে ডিমের খোসা খুবই উপযোগী। চলুন তবে জেনে নেওয়া যাক ডিমের খোসা দিয়ে কীভাবে ফেস প্যাক তৈরি করবেন।

এজন্য প্রয়োজন হবে- একটি ডিমের খোসা, ডিমের সাদা অংশ, এক চা চামচ মধু, এক চা চামচ দুধ, গোলাপ জল, এক চা চামচ গাঁদা ফুলের পেস্ট ও তুলো। ডিমের খোসা মিহি করে বেটে নিয়ে সব উপকরণের সঙ্গে মেশালেই তৈরি হয়ে যাবে। এই ফেস প্যাকটি বেশ ঘন হবে।

jagonews24

দেখেন পাতলা হয়ে গেছে; তাহলে সামান্য বেসন মিশিয়ে ফেস প্যাক ঘন করে নিতে পারেন। ফেস প্যাকটি ব্যবহারের এক ঘণ্টা আগে ফ্রিজে রেখে দিন। এবার জেনে নিন ডিমের খোসার ফেসপ্যাক ব্যবহারের পদ্ধতি-

>> প্রথমেই ত্বকের ধরন অনুযায়ী ভালো কোনো স্ক্রাবার দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

>> এপর খালি হাতেই সার্কুলার মোশনে মুখে আলতোভাবে ২ মিনিট মাসাজ করুন।

>> ঠান্ডা পানিতে একবার মুখ ধুয়ে নিন। ফ্রিজ থেকে ডিমের ফেসপ্যাকটি বের রাখুন।

jagonews24

>> এবারে একটি ফ্ল্যাট ব্রাশের সাহায্যে ফেস প্যাক সারা মুখে লাগিয়ে নিন। গলায় লাগাতেও ভুলবেন না। সম্ভব হলে শুয়ে আধা ঘন্টা রেস্ট নিন।

>> দুটো কটন প্যাড বা তুলোর বলে গোলাপজল ভিজিয়ে নিন এবং চোখের উপরে রেখে চোখ বন্ধ করে রাখুন।

jagonews24

>> ফেস প্যাক শুকিয়ে যাওয়ার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে মুছে নিন। এরপর একটি ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

>> সপ্তাহে ২-৩ দিন এই ফেসপ্যাক ব্যবহারেই ত্বক হবে উজ্জ্বল ও টানটান। বয়সের ছাপ এড়াতে নিয়মিত ত্বকে ব্যবহার করুন এই ফেসপ্যাক।