ডলারের দাম আরও বাড়লো

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দেশের মুদ্রাবাজারে প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের দাম আরও ৫০ পয়সা বেড়েছে। এতে রপ্তানি ও রেমিট্যান্সে মার্কিন মুদ্রাটির দর দাঁড়িয়েছে ১১০ টাকা ৫০ পয়সা এবং আমদানিতে ১১১ টাকা। আর আন্তঃব্যাংকে ডলারপ্রতি সর্বোচ্চ মূল্য স্থির হয়েছে ১১৪ টাকা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাতে জরুরি বৈঠক ডেকে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এ সিদ্ধান্ত নেয়। বুধবার (১ নভেম্বর) থেকে তা কার্যকর হয়েছে।

বৈঠকে বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন।

সোনালী ব্যাংকের এমডি ও সিইও আফজাল বলেন, প্রতি ডলারের দর ৫০ পয়সা বাড়ানো হয়েছে। এছাড়া রেমিট্যান্সের একটি অংশ আন্তঃব্যাংকে বিক্রি করতে হবে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, যেসব ব্যাংকের মাধ্যমে মাসে ২ কোটি ডলারের বেশি রেমিট্যান্স আসবে, সেসব ব্যাংককে বাধ্যতামূলকভাবে অন্তত ১০ শতাংশ আন্তঃব্যাংকে বিক্রি করতে হবে। ডলার সংকটের কারণে অনেক ব্যাংক আগের দেনা পরিশোধ করতে পারছে না। ফলে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এর আগে গত ২১ অক্টোবর এবিবি ও বাফেদার বৈঠকে সিদ্ধান্ত হয়, ১ ডলার কিনতে নির্ধারিত ১১০ টাকার সঙ্গে আরও আড়াই শতাংশ বেশি দাম দিতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। তাতে এতদিন ১১০ টাকায় গ্রিনব্যাক কিনে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করা যেতো। এবার সেই মূল্য আরও বাড়লো।