ট্রাম্পকে ‘সম্মানজনক বিদায়ের’ পথ দেখালেন সাবেক ড্যানিশ প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

বিদায় ঘণ্টা যে প্রায় বেজেই গেছে, সে ব্যাপারে আর তেমন প্রশ্ন নেই। তবুও অপেক্ষা। যদি কিছু হয়। এই যদি কিছু হলে হয়তো বদলেও যেতে পারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য। আর তা না হলে আগামী চার বছরের জন্য ক্ষমতায় বসছেন জো বাইডেন।

ভোট গণনা চলছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর্ব সেরে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। এমন পরিস্থিতিতে কীভাবে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্প ‘সম্মানের’ সঙ্গে হোয়াইট হাউস ছাড়বেন তা নিয়ে পরামর্শ দিয়েছেন সাবেক ড্যানিশ প্রধানমন্ত্রী লার্স লোক রাসমুসেন।

গত বছর নির্বাচনে হেরে বিদায় নেওয়ার মুহূর্তে তোলা নিজের একটি পোস্ট করে একটি এক টুইট বার্তায় ট্রাম্পকে তিনি একইভাবে বিদায় নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

লার্স লিখেছেন, ‘প্রকৃত ডোনাল্ড ট্রাম্প, আপনার জন্য একটি পরামর্শ। একবার নির্বাচনলে হারলে সম্মানের সঙ্গে কার্যালয় ত্যাগ করার এটিই সঠিক পথ। চার বছর ধরে সত্য কথার জন্য ধন্যবাদ। শুভ কামনা রইল।‘

এদিকে ট্রাম্পের বিদায়ের পথ প্রশস্ত হওয়ায় বিশ্বের অন্যান্য নেতাও যে কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন; তা বোঝা যায় দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র ফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামার কথায়। জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে টুইটারে বার্তাও দিয়েছেন তিনি।

শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা পর্যন্ত  ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট।