ট্রাম্পকে ভোট দেবেন না টেক্সাসের রিপাবলিকান ইলেকটর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেবেন না বলে ঘোষণা দিয়েছেন টেক্সাস অঙ্গরাজ্যের রিপাবলিকান দলের এক ইলেকটর। ১৯ ডিসেম্বর চূড়ান্ত ভোটে অংশ নেওয়ার কথা মার্কিন ইলেক্টোরাল কলেজ ভোটারদের।

 

ক্রিস্টোফার সাপরান নামে ওই রিপাবলিকান ইলেকটর একজন প্যারাডেমিক এবং সাবেক দমকল কর্মী। ২০০১ সালে পেন্টাগনে নাইন এলিভেন হামলার সময় তিনিই প্রথম উদ্ধারকার্যে এগিয়ে গিয়েছিলেন।

 

সাপরানের মতে, সন্তানদের প্রতি তার দায়বদ্ধতা রয়েছে। একজন অযোগ্য লোককে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত করতে পারেন না।

 

তিনি আরও বলেন, “তার (ট্রাম্প) পরিবর্তে আমি রিপাবলিকান দলের একজন ‘বিকল্প’ প্রার্থীকে ভোট দেবো।” এ জন্য দেশের সবাইকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান সুপ্রান। ‘বিকল্প’ হিসেবে তিনি ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর জন কাসিচের নাম প্রস্তাব করেন। তিনি তার বক্তব্যে জর্জ বুশের প্রশংসাও করেন।

 

সাপরান বলেছেন, তার এই সিদ্ধান্ত ট্রাম্পকে পরাজিত করার জন্য। হিলারিকে বিজয়ী করার জন্য নয়। যদিও পপুলার ভোটের হিসেবে ট্রাম্পের চেয়ে হিলারি ২৬ লাখ ভোট বেশি পেয়েছেন।

 

যুক্তরাষ্ট্রে তিনি হবেন অষ্টম ‘আস্থাহীন ইলেকটর’, যিনি প্রকাশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ব্যক্তিকে সমর্থন না দেওয়ার ঘোষণা দিয়েছেন।

 

মার্কিন সংবিধান অনুযায়ী, পপুলার ভোটে কোনও অঙ্গরাজ্যে যে প্রার্থী জয়ী হবেন, তাকে তার নিজ দলের ইলেক্টোরাল ভোটারদের সমর্থনও পেতে হবে। তাই শেষ বিচারে ইলেক্টোরাল কলেজের নির্বাচিত ইলেকটররাই প্রকৃত ভোটার, যারা প্রেসিডেন্টকে নির্বাচিত করেন। ওই ইলেকটররা ১৯ ডিসেম্বর তারা নিজ নিজ অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দেবেন। এ সময় নির্দিষ্ট কাউকে ভোট দিতে বাধ্য নন তারা। ইলেকটররা চাইলেই একাট্টা হয়ে পরাজিত প্রার্থীকেও প্রেসিডেন্টের আসনে বসাতে পারেন।

 

ইলেক্টোরাল কলেজ ভোট মোট ৫৩৮টি। আর টেক্সাসে রয়েছে ৩৮টি। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫২ শতাংশ ইলেক্টোরাল কলেজ ভোট আর ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন পেয়েছেন ৪৩ শতাংশ ইলেক্টোরাল ভোট।

সূত্র: বাংলা ট্রিবিউন