টি-২০ ক্রিকেট কিভাবে ধোনিকে মনে রাখবে?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একদিনের ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

ভারতীয় অধিনায়ক এমন এক সময়ে অবসরের ঘোষণা দিয়েছেন যখন সামনে অপেক্ষা করছে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ। মি. ধোনিকে মনে করা হয় ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক।

 

এনিয়ে ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বিবিসি বাংলাকে বলছিলেন, টি-২০ বিশ্বকাপে হেরে যাওয়ার পর মি. ধোনি অধিনায়ক হিসেবে থাকবেন কিনা সেটি নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু অধিনায়কত্ব থেকে তার সরে দাঁড়ানোর জন্য ক্রিকেট বোর্ডে দিক থেকে কোন চাপ ছিল না।

 

“আমি সিলেক্টরদের সাথে কথা বলেছি । আমি বিসিসিআই’র সাথে কথা বলেছি । এই ডিসিশনটা (সিদ্ধান্ত) কিন্তু ধোনির সম্পূর্ণ নিজের”।

 

মি. মজুমদারের মতে, ভারতের একদিনের ক্রিকেটের জন্য ধোনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার এবং অধিনায়ক।

 

তিনি বলেন, “যে ভদ্রলোক টি-২০ ওয়ার্ল্ড কাপ জিতেছেন, ২০১১’র ওয়ার্ল্ড-কাপ জিতেছেন, যিনি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন – তাকে অধিনায়ক হিসেবে সর্বশ্রেষ্ঠ মানতে আমার কোন দ্বিধা নেই।”

ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা ফিনিশার হিসাবে ধোনিকে ধরা হয়। অধিনায়ক হিসাবে ১৯৯টি ম্যাচের মধ্যে ১১০টি ম্যাচ জিতিয়েছেন তিনি। ব্যাটসম্যান হিসাবে গড়ে তার রান ৫৩।

 

বোরিয়া মজুমদার বলছেন, ভারতীয় ক্রিকেট ভক্তরা মনে করেন খুব সাধারণ পরিবার থেকে উঠে আসা এই ক্রিকটার তাদের স্বপ্ন দেখতে শিখিয়েছেন । দেশকে বিশ্বকাপ ও টি২০ বিশ্বকাপ জিতিয়েছেন । অধিনায়ক হিসাবে আইপিএল ও জিতেছে ধোনির দল।

 

বোরিয়া মজুমদার বলেন, অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ফলে ধোনি আরো বেশি সময় ক্রিকেট খেলতে পারবেন।

 

কারণ একজন ব্যাটসম্যান এবং উইকেট কিপার হিসেবে ভারতীয় ক্রিকেট ধোনির এখনো শক্ত অবস্থান আছে। অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর ধোনি অনেকটা চাপমুক্ত হবেন বলে মি. মজুমদারের ধারণা।

 

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে এবং টি-২০ আগে ধোনির এই ক্যাপ্টেনসি থেকে অবসর দলের ওপর তেমন কোন প্রভাব পড়বে না বলে তিনি মনে করেন।

 

কারণ ওয়ানডে এবং টি-২০ ক্রিকেটের ক্যাপ্টেন হিসাবে অবসর নিলেও এখনো দলের হয়েই খেলবেন এই ক্রিকেটার ।

 

ধোনির সাফল্যের পাল্লা ভারী হলেও এ মুহূর্তে ভারতীয় ক্রিকেট অধিনায়ক ধোনির শূন্যতা অনুভব করবে না বলে তিনি মনে করেন।

 

কারণ ধোনি-পরবর্তী দলের হাল ধরার জন্য ভিরাট কোহলি এখন পুরোপুরিভাবে তৈরি।

সূত্র: বিবিসি বাংলা