টানা ৪ ছক্কা মেরে ম্যাচ জেতানো আসিফ আলীই অক্টোবরের সেরা

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অক্টোবর মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। এতে পুরুষ বিভাগে সেরা হয়েছেন পাকিস্তানের আসিফ আলী, মেয়েদের বিভাগে সেরা হয়েছেন আয়ারল্যান্ডের লরা ডেলানি।

আইসিসির ভোটিং প্যানেলের সদস্য ও ক্রিকেট-ভক্তদের ভোটে নির্বাচিত হয়েছেন এই দুজন।

ভোটে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ও নামিবিয়ার ডেভিড ভিসাকে পেছনে ফেলে মাসের সেরা ক্রিকেটার খেতাব জিতে নিয়েছেন আসিফ আলী। মেয়েদের বিভাগে লরা ডেলানি হারিয়েছেন জিম্বাবুয়ের মেরি-এন মুসন্দা ও আয়ারল্যান্ডের সতীর্থ গ্যাবি লুইসকে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আসিফ আলী পাকিস্তানের হয়ে দুটি অসাধারণ ম্যাচজয়ী ইনিংস খেলেছেন। প্রথমে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২ বলে অপরাজিত ২৭ রানের ইনিংসের পর আফগানিস্তানের বিপক্ষে ১৯তম ওভারে ৪ ছক্কায় পাকিস্তানকে ম্যাচ জিতিয়ে ড্রেসিংরুমে ফেরেন তিনি।

অক্টোবর মাসে তিন ম্যাচে আসিফ ৫২ রান করেছেন, ওই তিন ম্যাচেই জেতে পাকিস্তান। তার স্ট্রাইক রেটও ছিল ২৭৩.৬৮।

খাদের কিনারে থাকা দলকে জেতানোয় আসিফ আলীর পারফরম্যান্স ছিল বিশেষ কিছু
খাদের কিনারে থাকা দলকে জেতানোয় আসিফ আলীর পারফরম্যান্স ছিল বিশেষ কিছু

আসিফের এমন পারফরম্যান্সের পর আইসিসির ভোটিং একাডেমির সদস্য ইরফান পাঠান বলেন, দলকে জেতানোয় সাহায্য করতে পারাটা সব সময়ই বিশেষ কিছু। কিন্তু খাদের কিনারে থাকা দলকে জেতানোয় আসিফ আলীর এই পারফরম্যান্স ছিল সত্যি বিশেষ কিছু। সে শুধু একবার নয়, দুবার এমনটা করেছে। যদিও অন্য দুই প্রতিদ্বন্দ্বী খেলোয়াড়ের চেয়ে তার রান কম। কিন্তু যে পরিস্থিতিতে থেকে চাপের মধ্যে ম্যাচ বের করে এনেছে, তাতেই পার্থক্য গড়ে দিয়েছে সে।

লরা ডেলানির অধিনায়কত্বে জিম্বাবুয়ের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জিতেছে আয়ারল্যান্ড। এই অলরাউন্ডার হিসেবে ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়েছেন। তিনি ৬৩ গড়ে রান করেছেন ১৮৯। ২৭ রানে নিয়েছেন ৪ উইকেট।

 

সূত্রঃ যুগান্তর