টানা বর্ষনে নলডাঙ্গায় শামুকখোল পাখির ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
গত দুই দিনের অবিরাম ধারা বর্ষনে এবং ঝড়ে নাটোরের নলডাঙ্গার সমসখলসি শামুকখোল পাখি কলনিতে ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে এখন পর্যন্ত ৭২টি পানকৌড়ির বাচ্ছা এবং ২৫টি সামুকখোল বাচ্চা মারা গেছে। এছাড়া আহত হয়েছে অসংখ্য পাখি।

পাখি কলনীর জিয়াউল আলম জানান, সমসখলসি গ্রামের পাখি কলনীতে পানকৌড়ি, শামুকখোলসহ অন্তত ১০হাজার পাখি বাঁশ ঝাড়সহ বিভিন্ন স্থানে আশ্রয় নেয়। কিন্তু গত দুই দিনের অবিরাম বর্ষন এবং ঝড়ের কারণে পাখিগুলো মাটিতে পড়ে যায়। এসময় কিছু অসাধু লোকজন পাখি গুলো ধরে নিয়ে যায়। কেউ আবার জবাই করে। পরে স্থানীয় পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিস এবং বনবিভাগের কর্মকর্তারা এসে অন্তত তিন শতাধিক পাখি উদ্ধার করে একটি পরিত্যাক্ত বাড়িতে রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ঝড়ে পড়ে যাওয়ার কারনে অনেক পাখির ডানা ভেঙ্গে গেছে, বাচ্চাগুলো মাটিতে পড়ে রয়েছে। এই পাখিগুলোকে গরম বা রোদ দিয়ে সুস্থ করে পরে ছেড়ে দেয়া হবে।

নলডাঙ্গা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, খবর পাওয়ার পর স্থানীয় লোকজনদের নিয়ে বাড়ি বাড়ি গিয়ে পাখিগুলোকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে পাখিগুলো আহত অবস্থায় স্থানীয় একটি পরিত্যাক্ত বাড়িতে রাখা হয়েছে। রোদ বের হলে সুস্থ হলে সেগুলো ছেড়ে দেয়া হবে।

ঘটনাস্থল থেকে নাটোর সদর বনবিভাগের নার্সারি এটেনডেন্ট আলীমুদ্দিন সরদার জানান, ঝড়ে এবং বৃষ্টিতে অনেক পাখি অসুস্থ হয়ে পড়েছে। অনেক পাখির বাচ্চাও মারা গেছে। অসুস্থ পাখিগুলোকে উদ্ধার করা হয়েছে।

নাটোরের প্রশাসক শাহিনা খাতুন জানান, পাখি কলনীকে রক্ষার জন্য সংশ্লিষ্ট উপজেলার ইউএনও সহ অন্যদের নির্দেশ দেয়া হয়েছে। বর্তমানে তারা পাখিগুলোকে উদ্ধার করেছে।

স/অ