‘টাকা না দেয়ায় সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি’!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্ববিদ্যালয়ের মান জরিপ পরিচালনাকারী যুক্তরাজ্যের লন্ডন ভিত্তিক প্রতিষ্ঠানকে অর্থ না দেয়ায় এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাম আসেনি। বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম এ মন্তব্য করেছেন।

শুক্রবার ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকে-এর সঙ্গে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে কোনো প্রশ্ন নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। প্রতিযোগিতা করেই শিক্ষার্থীরা এখানে ভর্তি হতে চায়, এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের আকৃষ্ট করতে র‌্যাঙ্কিংয়ের প্রয়োজন নেই। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ র‌্যাঙ্কিংয়ের বিষয়টিকে খুব একটা গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়নি।

তিনি আরো বলেন, লন্ডন ভিত্তিক যে প্রতিষ্ঠানটি এই জরিপ পরিচালনা করেছে সেই সংস্থাটির প্রস্তাব অনুযায়ী সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত হতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ৪৫ হাজার পাউন্ড দাবি করা হয়েছিলো এবং বাৎসরিক আরেও ১৫ হাজার পাউন্ড পরিশোধের প্রস্তাব দিলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অর্থ র‌্যাঙ্কিংয়ের জন্য ব্যয় না করে, শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় করতে বেশি আগ্রহী হওয়াতে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম আসেনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

তবে যেহেতু বিশ্বব্যাপী এ ধরনের তালিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সেই বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ ধরনের র‌্যাঙ্কিং-এর ব্যাপারে বাজেট বরাদ্দ রাখারও ঘোষণা দেন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ব্যারিস্টার আনিস রহমান ওবিই। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও থার্ড সেক্টর কনসালটেন্ট, বিধান গোস্বামীর পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য দেন এ-আরবি গ্লোবাল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউএস-এর আহবায়ক নিজাম চৌধুরী।