টাকার ধর্ম আছে, যেখানে বেশি সুখ পায় সেখানে চলে যায়: গভর্নর


সিল্কসিটি নিউজ ডেস্ক:

টাকার একটা ধর্ম আছে; সুযোগ সুবিধা পেলে চলে যায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।একই মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও। শুক্রবার (১০ জুন) বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে টাকা পাচার সংক্রান্ত প্রশ্নের উত্তরে তারা এ মন্তব্য করেন।

গভর্নর ফজলে কবির বলেন, টাকার ধর্ম আছে, যেখানে টাকা সুযোগ-সুবিধা বেশি পায় সেখানেই টাকা চলে যায়। অর্থ-পাচারের ব্যাপারে তার কাছে তথ্য না থাকলেও অর্থমন্ত্রীর কাছে আছে বলে জানান গভর্নর।

বাংলাদেশ থেকে সরাসরি অর্থ-পাচার হয় এমন তথ্য আছে কি নেই সংক্রান্ত ব্যাপারে তিনি জানান, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে এ ব্যাপারে তথ্য নেই। তবে বিএফআইইউ’র কাছে বিদেশে থাকা বাংলাদেশিরা (প্রবাসী) এক দেশ থেকে অন্য দেশে অর্থ-পাচার করে, এমন তথ্য আছে।

এরপর বিষয়টি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, টাকার একটা ধর্ম আছে, একটা বৈশিষ্ট্য আছে। টাকা যেখানে বেশি সুখ পায় সেখানে চলে যায়। টাকা কেউ শোকেসে করে পাচার করেন না। বিভিন্ন ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পাচার হয়। সেই জায়গা থেকে আমরা দায়িত্ব নিয়েই এ কাজটা করতে যাচ্ছি।

তিনি বলেন, জার্মানি, ফ্রান্সসহ অনেক দেশ তাদের পাচার হওয়া টাকা ফেরত আনার সুযোগ দিয়েছে। বিশ্বে কখনো কখনো টাকা পাচার হয়ে যায়। টাকা পাচার হয় না এটা আমি কখনো বলিনি। কিন্তু কোনো তথ্য না দিয়ে বলা ঠিক না। পাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে আমাদের কাছে তথ্য আছে। অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে এবং অনেকে জেলেও আছে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, এনবিআর চেয়ারম্যান রহমতুন মমিন, অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার প্রমুখ।

সূত্র: বাংলা নিউজ