মরা গাছের টেন্ডার হলেও কাটা হচ্ছে তাজা গাছ

কাজী কামাল হোসনে, নওগাঁ:



নওগাঁর সাপাহারে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সরকারি  রাস্তায় মরা গাছ টেন্ডার নিয়ে তাজা গাছ কেটে সাবাড় করেছে এক ঠিকাদার। সংবাদ পেয়ে আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছে ওই ঠিকাদারকে আটক করেছে পুলিশ।

জানা গেছে, সাপাহার উপজেলার মফস্বল গ্রামীন পাকা রাস্তা কোচকুড়লিয়া মোড় হতে নিশ্চিন্তপুর মোড় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তার উভয় পার্শ্বে অবস্থিত আকাশমণি, শিশুসহ বিভিন্ন ধরণের ১৫৬টি মৃত গাছ ১ লাখ ১৭ হাজার ১শ টাকায় সাপাহার বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক টেন্ডার দিলে উত্তরা স”মিল এর সত্বাধিকারী মো: আবুল কালাম আজাদ শুধু মৃত গাছগুলিকে কেটে নেয়ার জন্য টেন্ডার পায়।

এর পর শুরু হয় ওই ঠিকাদারের গাছ কাটা অভিযান। কিন্ত  ঠিকাদার আবুল কালাম আজাদ তার কর্মচারীদেরকে দিয়ে মরা গাছের পাশা-পাশি বেশ কিছু জিবীত গাছও কেটে সাবাড় করে ফেলে। মরা গাছের পাশা-পাশি জীবিত গাছ কাটতে দেখে এলাকার লোকজনের সন্দেহ হয়। তারা বিষয়টি চ্যালেঞ্জ করে স্থানীয় থানায় সংবাদ দেয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে ঠিকাদার আবুল কালাম আজাদকে আটক করে থানায় নিয়ে আসে।

এবিষয়ে সাপাহার বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী রেজাউল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমরা তাকে শুধু মরা গাছ কাটার টেন্ডার দিয়েছি। ঠিকাদারের সুবিধার্থে প্রতিটি গাছে রং দিয়ে নাম্বারিং করা হয়েছে। অথচ তিনি জীবিত গাছও কেটেছে। তিনি বলেন, এবিষয়ে থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

স/আ