টঙ্গীতে ৫৫তম বিশ্ব ইজতেমাপ্রস্তুতি কাজের উদ্বোধন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রস্তুতি কাজ শুরু হয়েছে। রোববার আনুষ্ঠানিকভাবে ইজতেমা মাঠের কাজ শুরু হয়েছে।

স্থানীয় এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল প্রস্তুতি কাজের উদ্বোধন করেন।

মাঠের প্রস্তুতি কাজের উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদ আহসান রাসেল বলেন, এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠানে দুই পক্ষকে একত্রিত করে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সুষ্ঠুভাবে ইজতেমা আয়োজন এবং সম্পন্ন করার আহ্বান জানিয়ে ইজতেমা মুরুব্বীদের উদ্দেশে তিনি বলেন, সংযত মনোভাব ও সহমর্মিতা এবং কোনো বিশৃঙ্খলার মধ্যে না গিয়ে ইসলামের দাওয়াত চালিয়ে যাওয়াই হচ্ছে একজন প্রকৃত মুসলমানের কাজ।

মাঠের প্রস্তুতি কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিএমপি পুলিশ কমিশনার আনোয়ার হোসেন, মুফতি মাসুদুল করিম, ময়দানের জিম্মাদার ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন খন্দকার, মুফতি লেহাজ উদ্দীন, মুফতি কেফায়েত উল্লাহ, মাওলানা জাকির হোসেন প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী রাসেল বলেন, বিবাদ-হানাহানি ইসলাম ধর্মে নেই। গতবারের মতো যাতে এবারও কোনো বিশৃঙ্খলা না ঘটে সে দিকে নজর রাখার জন্য দুইপক্ষের মুরুব্বীদের প্রতি তিনি আহ্বান জানান।

জাহিদ আহসান রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকেও সুষ্ঠুভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি উল্লেখ করেন, ইতিমধ্যে সরকার থেকে সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া হয়েছে। গত ১১ বছরে আওয়ামী লীগ সরকার ইজতেমা মাঠের চতুরদিকে ১৩টি ডিপ টিউবওয়েল স্থাপন করেছে। মুসল্লিদের সুবিধার্থে মাঠের চতুরদিকে ৩ তলাবিশিষ্ট টয়লেট নির্মাণ করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে তাবলীগ জামাতের বিদ্যমান দুই পক্ষ আলাদাভাবে বিশ্ব ইজতেমা আয়োজনে সম্মত হওয়ার পর এবারের বিশ্ব ইজতেমা আগামী ১০ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি প্রথম পর্ব জোবায়েরপন্থীরা আয়োজন এবং সম্পন্ন করবে। এর পর ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত সাদপন্থী ওয়াসেকুল ইসলাম বিশ্ব ইজতেমা পরিচালনা করবেন।

গতবার বিশৃঙ্খলা করার কারণে এবার ইজতেমা ময়দানে কোনো পক্ষকে জোড় ইজতেমা আয়োজন করার সুযোগ দেয়া হচ্ছে না।