ঝুঁকি জেনেও অবাধ বিচরণে মিরপুরবাসী, সচেতনায় সেনারা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

রাজধানীর সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ও সংক্রমিত এলাকা হলেও লকডাউন ভেঙে পড়েছে মিরপুর এলাকায়। সোমবার (২০ এপ্রিল) বাজারগুলোতে গিয়ে দেখা গেছে, মানা হচ্ছে না নিরাপদ দূরত্ব। কোথাও কোথাও খুলেছে চায়ের দোকান। অলিগলিতে অহেতুক জটলা তো আছেই।

স্বামী করোনা রোগে ভুগে চলে যাওয়ার চার দিনের মাথায় স্ত্রীর মৃত্যু হয় যে গলিতে সেই গলিতে চলছে অবাধে আসা যাওয়া। লাল কাপড়ের সতর্কতা আর ব্যারিকেড উপেক্ষা করেই চলছে যাওয়া আসা। এ থেকে মৃতের আত্মীয় বুঝে নিতে বললেন মিরপুর এলাকায় সচেতনতার মাত্রা। এখান মানুষজন তাদের নিরাপত্তার কথা নিজেরাই মানছেন না। তারা অতিউৎসাহী হয়ে এ অবস্থার মধ্যে আসছে। আমরা তো তাদের মারতে পারি না, মুখে বলে সরিয়ে দিচ্ছি।

কয়েক গজ দূরে ছয় নম্বর বাজার। নিরাপদ দূরত্ব নিশ্চিত করতে মাঠে নামতে হলো সেনাবাহিনীকে।

এদিকে অলিতেগলিতে সুযোগ বুঝে অনেকে খুলেছেন চায়ের দোকান। যদিও সেনাটহল দোকানগুলোর ঝাঁপ নামাতে বাধ্য করে।

সেনাবাহিনী বলছে, সামগ্রিক ঝুঁকির কথা মাথায় রেখে সর্বোচ্চ চেষ্টা করছেন তারা।

টহলরত সেনাকর্মকর্তা বলেন, আমরা নিশ্চিত করছি, বাজারে আসার পরও স্যানিটাইজিংটা যেন নিশ্চিত হয়, সামাজিক দূরত্বটা মানা হয়। এখানে কাঁচাবাজারগেুলোতে বেশি মানুষের যাতাযাত বেড়েছে। এখানে যে উদ্যোগটা নেয়া হয়েছে সেখানে কাঁচাবাজারে রিকসা যেতে দেয়া হচ্ছে না। একই সঙ্গে যে ভ্রাম্যমাণ বাজার বা খোলাবাজার আছে তাদের বলা হচ্ছে একটি নির্দিষ্ট দূরত্ব মেনে বা এখানে বসা কাঁচাবাজার থেকে দূরে রেখে বিক্রি করতে।

আইইডিসিআর এর পরিসংখ্যান বলছে, বৃহত্তর মিরপুরে পুরো ঢাকার দশ ভাগের এক ভাগ কোভিড উনিশ সংক্রমিত রোগীর অবস্থান। সংখ্যায় যা একশো ছুঁই ছুঁই।

 

সূত্রঃ সময়