জেলের জালে ২৬ কেজি ওজনের কোরাল, বিক্রি হয়েছে মাইকিং করে

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বরগুনায় বিশখালী নদীতে জেলেদের জালে ২৬ কেজি ওজনের একটি কোরাল মাছ ধরা পড়েছে। রবিবার (১৬ এপ্রিল) দুপুরে বেতাগী উপজেলার সরিষামুড়ি ভোরা এলাকার জেলেদের জালে এই মাছ ধরা পড়ে।

বরগুনার মাছ ব্যবসায়ীরা জানান, রবিবার দুপুরে উপজেলা সড়িষামুড়ি ইউনিয়নের ভোরা এলাকার কিছু জেলে বিষখালী নদীতে মাছ ধরতেছিলেন। এ সময় তাদের জালে ২৬ কেজি ওজনের কোরাল মাছ ধরা পড়ে। মাছ বাজারের ব্যবসায়ী মো. রফিক সওদাগরের আড়ৎ নিয়ে যান। সেখানে মাছটি সালাম নামের এক ব্যবসায়ী ২৫ হাজার ৫০০ টাকায় মাছটি কিনে নেন । তিনি মাছটি বিক্রির জন্য মাইকিং করছেন। প্রতি কেজি মাছ দুই হাজার টাকা ধরে বিক্রি করছেন। মাছ দেখার জন্য মাছ বাজারে ভিড় করছেন ক্রেতারা।

সেখানে উপস্থিত জাহিদ নামের এক ব্যক্তি বলেন, আমার জীবনে এত বড় মাছ আর আমি কখনো দেখিনি। আমাদের এলাকার নদ-নদী গুলোতে বিভিন্ন সময় সরকার নিষেধাজ্ঞা দিয়ে থাকেন। নিষেধাজ্ঞার সময় জেলেরা মাছ শিকার থেকে বিরত থাকেন। এর সুফল হিসেবেই মনে হয় এত বড় মাছ আমাদের নদীতে ধরা পড়ছে।

মাছ ব্যবসায়ী সালাম বলেন, জেলেরা নদী থেকে মাছ নিয়ে আসেন রফিক সওদাগর নামের এক ব্যক্তির আড়তে। সেখানে মাছটির ডাক ওঠে ২৫ হাজার ৫০০ টাকা। আমি মাছটি কিনে নেই। পরে এটিকে ভাগ দিয়ে বিক্রি করা হচ্ছে। ১৩টি ভাগ দিয়ে প্রতি ভাগ মাছ দুই হাজার টাকা দরে বিক্রি করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, সরকার বিভিন্ন সময় সাগর এবং নদ-নদীতে মাছ শিকারের নিষেধাজ্ঞা দিয়ে থাকেন। একই সঙ্গে উপকূলীয় নদ নদীতে অবৈধ জাল দিয়ে মাছ শিকার বন্ধ থাকার ফলে উপকূলীয় নদীতে মাছ বৃদ্ধি পেয়েছে। এর সুফল হিসেবেই এত বড় কোরাল মাছ বিষখালীর নদীতে ধরা পড়ছে। সূত্র: কালের কণ্ঠ