জেলেনস্কির সেই আকুতি নিয়ে মুখ খুলল ন্যাটো

ন্যাটোর কাছে মাত্র ১ শতাংশ বিমান ও ১ শতাংশ ট্যাংক চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলেসে ন্যাটোর বিশেষ সম্মেলনে ন্যাটো প্রতিনিধিদের ভার্চুয়ালি এই আকুতি জানান জেলেনস্কি।

ন্যাটোর বিশেষ সম্মেলনে সাংবাদিকরা জেলেনস্কির এই আবেদনের ব্যাপারে ন্যাটো জোটের প্রধান জেনস স্টলটেনবার্গকে প্রশ্ন করেন।

জবাবে স্টলটেনবার্গ বলেন, আমরা সবাই প্রেসিডেন্ট জেলেনস্কির কথা ‘গুরুত্ব সহকারে’ শুনেছি। ন্যাটো মিত্ররা ইউক্রেনকে উল্লেখযোগ্য সহায়তা দিচ্ছে বলেও জানান তিনি।  তবে কোন সরঞ্জাম সম্পর্কে বলা হচ্ছে তার বিশদ বিবরণে যাবেন না বলেও সাংবাদিকদের জানিয়ে দেন ন্যাটো প্রধান।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ঠিক এক মাসের মাথায় ন্যাটো সামরিক জোটের নেতারা ব্রাসেলসে বৃহস্পতিবার এই  শীর্ষ বৈঠকে বসেছেন। এই বৈঠককে জোটের ইতিহাসের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ বৈঠক হিসাবে বলা হচ্ছে।

এ বৈঠকে শুধু ন্যাটো জোট নয়, ইউরোপীয় ইউনিয়ন এবং শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেনের নেতারাও যোগ দিচ্ছেন।

ব্রাসেলস থেকে বিবিসির সংবাদদাতা নিক বিক বলছেন, এই বৈঠক থেকে প্রধানত এই বার্তা রাশিয়াকে দেওয়া হবে যে ন্যাটো জোট শক্তিধর এবং প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জোটের মধ্যে বিন্দুমাত্র দ্বিধা নেই।

ইউক্রেনে সেনা হামলার পেছনে প্রেসিডেন্ট পুতিনের প্রধান তাড়না ছিল ন্যাটো জোটকে একটি বার্তা দেওয়া যে পূর্ব ইউরোপে রাশিয়ার দোরগোড়ায় ন্যাটো জোটের সম্প্রসারণ, সামরিক তৎপরতা তিনি আর বরদাস্ত করবেন না।

ন্যাটো যে পুতিনের সেই দাবিকে বিন্দুমাত্র গ্রাহ্য করছে না সেই বার্তা বৃহস্পতিবারের বৈঠক থেকে পরিষ্কার করা হবে বলে বলা হয়েছে।

 

সূত্রঃ যুগান্তর