জার্মানির পার্লামেন্ট ভাষণে রাজনীতিকদের খোঁচা জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এবার জার্মানির পার্লামেন্ট বুন্ডেস্টাগে ভাষণ দিলেন। বৃহস্পতিবার  ভিডিওলিংকের মাধ্যমে দেওয়া ১০ মিনিটের ভাষণে তিনি রাশিয়ার যুদ্ধ থামাতে সাহায্য করার জন্য জার্মান আইনপ্রণেতাদের সহায়তা চান।

জার্মান আইন প্রণেতারা রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়ানো ইউক্রেনীয় নেতাকে উঠে দাঁড়িয়ে অভিনন্দন জানান। তবে জেলেনস্কি তাদের কিছু কড়া কথাও শোনান।

তিনি জার্মানিকে সহায়তার জন্য ধন্যবাদ জানানোর পাশাপাশি বলেন, এ সমর্থন এত দেরিতে এসেছে যে তা যুদ্ধ থামাতে পারেনি।

জেলেনস্কি রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে নিহত ১০৮টি শিশুর কথা বলেন। তিনি বলেন, ‘প্রতি বছর রাজনীতিবিদরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের নিধনযজ্ঞের কথা স্মরণ করে বলেন, ‘আর কখনো নয়’। এখন আমরা দেখছি সেই কথাগুলো মূল্যহীন। ’

এমপিদের মনে করিয়ে দিয়ে জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক সীমিত করতে যুদ্ধের আগে ইউক্রেন বারবার জার্মানিকে আহ্বান জানিয়েছিল। তিনি অভিযোগ করে বলেন, ‘কিন্তু এর পরিবর্তে বার্লিন বরং রাশিয়াকে ‘স্বাধীনতা এবং শৃঙ্খলের মধ্যে’ একটি প্রাচীর তৈরি করতে সহায়তা করেছিল। জেলেনস্কি বলেন, ‘এই প্রাচীরটি ভেঙে দিন’।

জেলেনস্কি ভাষণ শেষ করার পরেই বুন্ডেস্ট্যাগ দ্রুত বাধ্যতামূলক কভিড টিকা সম্পর্কে আলোচনায় মন দেয়। সেপ মুলার নামে একজন বিরোধী আইনপ্রণেতা তখন অনুযোগ করে বলেন, ‘যখন শিশুদের আশ্রয় নেওয়া থিয়েটার হলে বোমা পড়ছে তখন যথাযথ বিতর্কের পরিবর্তে সরকার গতানুগতিক কাজে ফিরে যাচ্ছে। ’

 

সূত্রঃ কালের কণ্ঠ