জামায়াত নেতা সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

সিল্কসিটিনিউজ ডেস্ক:  জামায়াত ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য আগামী ১৬ অক্টোবর দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এই মামলার আপিলের সারসংক্ষেপ দুই সপ্তাহের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবদুস সুবহানের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন তুহিন।

এর আগে গত সোমবার মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের আপিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় আসে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বুধবারের কার্যতালিকার তিন নম্বরে সুবহানের মামলাটি ছিল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা সুবহানকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন। এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ১৮ মার্চ আপিল করেন তিনি। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে সরকারপক্ষের উত্থাপিত নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়। এর মধ্যে তিনটিতে মৃত্যুদণ্ড, দু’টিতে আমৃত্যু কারাদণ্ড ও একটিতে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। অপর তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় সংশ্লিষ্ট অভিযোগ থেকে খালাস দেওয়া হয়।

 

সূত্র: বাংলা ট্রিবিউন