জাদেজা আর ইউসুফকে অভিনব শাস্তি দিয়েছিলেন ওয়ার্ন

ক্রিকেটবিশ্বকে কাঁদিয়ে চিরবিদায় নিয়েছেন স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন। তাঁকে নিয়ে বিশ্বজুড়ে এখনও চলছে স্মৃতিচারণা। ২০০৮ আইপিএলে রাজস্থান রয়্যালসের অধিনায়ক ছিলেন শেন ওয়ার্ন। সেই বছর একদিন অনুশীলনে যোগ দিতে দেরি করেছিলেন রবীন্দ্র জাদেজা এবং ইউসুফ পাঠান।

ওয়ার্ন বিরক্ত হলেও অনুশীলন চলাকালীন সেটা প্রকাশ করেননি। কিন্তু পরে ওই দুজনকে অভিনব শাস্তি দিয়েছিলেন ওয়ার্ন। সেই দলে থাকা পাকিস্তানি কিপার-ব্যাটার কামরান আকমল শোনালেন শাস্তির গল্প।

ওয়ার্নের নেতৃত্বে আইপিএলের প্রথম বছরই শিরোপা জিতেছিল রাজস্থান রয়্যালস। সেবার অনুশীলন সেরে টিম হোটেলে ফেরার পথে ওয়ার্ন বাস থামিয়ে ভারতের দুই তারকা ক্রিকেটারকে নামিয়ে দিয়ে বলেছিলেন, পায়ে হেঁটে ফিরতে।  এ বিষয়ে একটি ডকুমেন্টারি তৈরি হয়েছে। তাতে ২০০৮ সালের সেই দলে থাকা বহু ক্রিকেটার প্রয়াত অজি কিংবদন্তির অধীনে খেলার অভিজ্ঞতার কথা স্মরণ করেছেন। সেই ডকুমেন্টারিতে ওয়ার্নের স্মৃতিচারণ করেছেন কামরান আকমল।

তিনি বলেছেন, ‘ইউসুফ পাঠান এবং রবীন্দ্র জাদেজা অনুশীলনে আসতে একটু দেরি করেছিলেন। তবে তখন ওয়ার্ন কিছু বলেননি। এমন কী আমিও দেরি করেছিলাম। কিন্তু আমার দেরি একটু কম হওয়ায় ওয়ার্ন আমাকে কিছু বলেনি। অনুশীলন শেষ হওয়ার পর আমরা যখন স্টেডিয়াম থেকে ফিরছিলাম, তখন ওয়ার্ন ড্রাইভারকে বাস থামাতে বলেন। তার পর তিনি জাদেজা এবং ইউসুফের দিকে তাকিয়ে বলেন, তোমরা পায়ে হেঁটে হোটেলে এসো। ‘

২০০৮-২০১৩ সাল রাজস্থান রয়্যালসের সঙ্গে যুক্ত থাকা সিদ্ধার্থ ত্রিবেদী এই প্রসঙ্গে বলেছেন, ‘হোটেল তখনও প্রায় ১-২ কিলোমিটার দূরে ছিল। ইউসুফ এবং জাদেজা বাস থেকে নামতে বাধ্য হয়েছিল। বাকি রাস্তা তাদের হেঁটেই যেতে হয়েছিল। ওয়ার্নের দেওয়া আরও একটি শাস্তি ছিল।  টিম মিটিংয়ে দেরি করে আসলে তাকে ২৪ ঘণ্টা “পিঙ্কি” নামের একটি পুতুল বহন করতে হতো! টিম মিটিং, স্পন্সরদের সঙ্গে দেখা-সাক্ষাৎ কিংবা কোনো অনুষ্ঠান থাকলেও সেই পুতুলটি বহন করতে হতো। ‘

 

সূত্রঃ কালের কণ্ঠ