জাতীয় নির্বাচনে বাড়লো আরও এক দল

সিল্কসিটি নিউজ ডেস্ক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির সব প্রার্থীকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

গণতন্ত্রীর পার্টির প্রার্থী ব্যারিস্টার আরশ আলী সম্পাদক, দোলন ভৌমিকসহ ৭ প্রার্থীর আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

এর আগে গত ১২ ডিসেম্বর গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছিলো ইসি। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪–দলীয় জোটের অন্যতম শরিক এই দলের ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টি থেকে মনোনয়নপত্র জমা দেয়া সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে দ্বন্দ্বের কারণে তাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

পরে ১৬ ডিসেম্বর দলীয় কোন্দলে গণতন্ত্রী পার্টির বাতিল হয়ে যাওয়া সব প্রার্থীর মনোনয়নপত্রের বৈধতা বহাল রেখে প্রতীক বরাদ্দের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে অনুরোধ জানায় দলটি। দলের একাংশের সভাপতি ডা. শাহাদাত হোসেন এক চিঠিতে এ অনুরোধ জানান।

সিইসিকে লেখা চিঠিতে শাহাদাত হোসেন বলেন, আমি ডা. শাহাদাত হোসেন সভাপতি (সাবেক সাধারণ সম্পাদক) গণতন্ত্রী পার্টি আপনার কমিশন থেকে জানিয়েছেন যে, বিগত ২৫ জুলাই আমাদের দাখিলকৃত আবেদন ও কমিটি না-মঞ্জুর হয়েছে এবং নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। শুনানির জন্য ১৫ (পনের) দিনের সময় দিয়েছেন, আমরা শুনানি করতে ইচ্ছুক। যেহেতু এই ১৫ দিন সময়ের মধ্যে প্রতীক বরাদ্ধ হয়ে যাবে, সেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির যে সব প্রার্থীদের মনোনয়ন রিটার্নিং অফিসার কর্তৃক বাছাই করে বৈধ প্রার্থী ঘোষণা করে প্রতীক বরাদ্ধের জন্য পত্র দেওয়া হয়েছে, সেই সব বৈধ প্রার্থীদের প্রার্থিতা বহাল রেখে প্রতীক বরাদ্ধ করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টিকে অংশগ্রহণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

চিঠিতে তিনি আরও বলেন, কমিশনের নিকট প্রার্থনা ন্যায় বিচারের স্বার্থে বিষয়টি বিবেচনা করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টি কর্তৃক মনোনীত (ব্যারিস্টার আরশ আলী ও ডা. শাহাদত হোসেন কর্তৃক স্বাক্ষরিত) বৈধ সবপ্রার্থীদের প্রার্থিতা বহাল রাখার জন্য সবিনয় অনুরোধ করছি।