বৃহস্পতিবার , ২০ জুলাই ২০২৩ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জলবায়ু পরিবর্তন অভিযোজন, ন্যায়বিচার এবং সামাজিক জবাবদিহিতার লক্ষ্যে অ্যাডভোকেসি সভা

Paris
জুলাই ২০, ২০২৩ ৬:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় রাজশাহী নগরীর হোটেল ওয়ারিশানে ‘‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’’ প্রকল্পের অধীনে জলবায়ু পরিবর্তন অভিযোজন, ন্যায়বিচার এবং সামাজিক জবাবদিহিতার লক্ষ্যে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় অনুষ্ঠিত সভায় এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার এবং দ্যা কার্টার সেন্টারের প্রোগ্রাম অফিসার রোকসানা আফরোজ অনুষ্ঠিত বৈঠকে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং তথ্যে নারীদের প্রবেশাধিকার নিশ্চিতের লক্ষ্যে আয়োজিত সভায় সরকারি বিভিন্ন দফতরের উর্দ্ধতন কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্থানীয় সরকারের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব এবং প্রকল্পের সাথে সম্পৃক্ত স্টেকহোল্ডারবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য তুলে ধরার পাশাপাশি জলবায়ু পরিবর্তন অভিযোজন, ন্যায় বিচার নিশ্চিত এবং সামাজিক জবাবদিহিতার বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। উপস্থাপনার প্রেক্ষিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। যেহেতু জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা দুরহ সেহেতু এর সাথে খাপ খাইয়ে নেয়ার কথাও বলা হয় বৈঠকে, একই সাথে সামাজিক জবাবদিহিতা নিশ্চিতে জোর তাগিদ দেয়া হয়।

আলোচক হিসেবে গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক মো. ফরহাদ হোসেন, বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) অতিরিক্ত প্রধান প্রকৌলী ড. এম এ কাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. শরিফুল হক জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটসহ মূল বিষয় তুলে ধরেন। এবং বরেন্দ্র অঞ্চলের খড়া মোকাবেলায় সকলকে কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সামাজিক ও সাংস্কৃতিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বরেন্দ্র অঞ্চল। এর বিরূপ প্রভাব মোকাবিলায় যে বাজেট বরাদ্দ করা হয় তা বর্তমান আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় খুবই অপ্রতুল এবং খরচের স্বচ্ছতাও গুরুত্বপূর্ণ। অন্যদিকে জলবায়ু পরিবর্তনের প্রভাবে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। তাছাড়া নারীর ওপর জলবায়ু পরিবর্তনের বৈষম্যমূলক প্রভাব সামাজিক উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের বিষয়টিকে খর্ব করে। কার্যকর জলবায়ু কর্মপরিকল্পনা তৈরিতে অবশ্যই লৈঙ্গিক বিষয়গুলোর দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানান বৈঠকে।

সভায় আরো মতামত তুলে ধরেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেন, রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তা মোহা. নাসির উদ্দিন, জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ড. মো. ইসমাইল হক, দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বাংলাদেশ প্রতিদিন এর সিনিয়র রিপোর্টার কাজী শাহেদ, বাসস রাজশাহীর সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলা নিউজ টুয়েন্টি ফোর এর সিনিয়র রিপোর্টার শরিফ সুমন, জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন অর রশিদ, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারি পরিচালক শামসুননাহার খাতুন, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো. কবির হোসেন, সমাজসেবা অধিদপ্তরের সহকারি পরিচালক মো. বায়েজীদ হোসাইন, গোদাগাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, রাসিক ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু, গোগ্রাম ইউপি চেয়ারম্যান মো. মজিবুর রহমান, হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলে রেজভী আল-হাসান মঞ্জিল, শিক্ষক প্রতিনিধি হিসেবে মো. মুখলেসুর রহমান, নারী গ্রুপের সভাপতি মনিকা রানী, মুক্তি রানী, লক্ষী মার্ডি, মোরশেদা বেগম, ইয়ূথ ফোরামের সিমা রানী দাস প্রমূখ।

পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, জলবায়ুর প্রভাবে ঝুঁকিপূর্ণ অঞ্চলসমূহ চিহ্নিতকরণে ভূমিকা, জীব-বৈচিত্র্য সংরক্ষণের প্রচেষ্টা অব্যাহত রাখতে, সরকারি নীতিমালায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন নীতি সংযোজন, সরকারি-বেসরকারি পর্যায়ে আলোচনা করে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় করণীয় স্থির করা, জলবায়ু পরিবর্তনে ক্ষতিপূরণ আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উপরও জোর দাবি জানান।
দ্যা কার্টার সেন্টার বাংলাদেশ’র সহযোগিতায় এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক এক কর্মসূচি ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বর্ধিত কলেবরে পবা এবং পবা উপজেলার হরিপুর, দামকুড়া, মৌগাছি এবং বাকশিমইল ইউনিয়নে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।

সর্বশেষ - রাজশাহীর খবর