জনগণের কাছে আতঙ্কের নাম আওয়ামী লীগ: বিএনপি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বিএনপি দাবি করেছে ইউনিয়ন পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে নতুন করে ৪৫ ‘গায়েবি’ মামলা ও তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। রাজধানীর নয়াপল্টনে সোমবার সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা এবিএম মোশাররফ হোসেন, ভিপি জয়নাল আবেদীন, তাইফুল ইসলাম টিপু প্রমুখ।

প্রিন্স বলেন, এসব মামলায় এজাহারভুক্ত আসামি এক হাজার ৭০৬ জন, অজ্ঞাত আসামি চার হাজার ৫১৭ জন। এ ছাড়া, সারা দেশে ছয় শতাধিক নেতাকর্মীকে আহত করা হয়েছে। এর মধ্যে গুরুতর আহত ১৫ জন। পুরোনো মামলায় অজ্ঞাত আসামি দেখিয়েও সারা দেশে গ্রেফতার ও হয়রানি অব্যাহত রয়েছে। আওয়ামী লীগ এখন জনগণের কাছে ভয়াবহ আতঙ্কের নাম।

প্রিন্স অভিযোগ করে বলেন, শুধু গ্রেফতারই নয় সিরাজগঞ্জ, ফেনী, কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলে নেতাকর্মীসহ সাধারণ মানুষের বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পুলিশের ছত্রছায়ায় হামলা, ভাঙচুর, লুটপাট অব্যাহত রেখেছে আওয়ামী সন্ত্রাসীরা। ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা গ্রামগঞ্জে বিএনপির নেতাকর্মীদের তালিকা নিয়ে থানায় হাজির হয়ে পুলিশের ওপর চাপ প্রয়োগ করছে তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়ার জন্য।

তিনি বলেন, ইউনিয়নে বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও তাদের অনুগত প্রশাসন ব্যাপক দমন-নিপীড়ন চালিয়েছে। কর্মসূচি ঘোষণার পর থেকেই সর্বত্র বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার, হয়রানি ও হুমকি দেওয়া হয়। ইউনিয়ন পদযাত্রা হলেও শহরের নেতাকর্মীদেরও এই হয়রানি ও গ্রেফতার থেকে ছাড় দেওয়া হয়নি।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আওয়ামী সন্ত্রাসীরা এখন জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর শান্তিপূর্ণ যেকোনো কর্মসূচিতে হামলা ও বেপরোয়া গণগ্রেফতার চালানো হচ্ছে। আওয়ামী অবৈধ সরকার নিজেদের ক্ষমতাকে আবারও বেআইনি পন্থায় আঁকড়ে রাখতে সারা দেশে বিএনপি নেতাকর্মীদের গণগ্রেফতারের পুরোনো খেলায় মেতে উঠেছে। সারা দেশ থেকে গ্রেফতার নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে একই সঙ্গে মিথ্যা ও গায়েবি মামলা প্রত্যাহারসহ হয়রানি বন্ধের আহবান জানান প্রিন্স।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী দুই মাসের বেশি সময় ধরে কারাগারে ভীষণ অসুস্থ জানিয়ে প্রিন্স আরও বলেন, তাকে বিশেষায়িত কোনো হাসপাতালে সুচিকিৎসা প্রদানের জন্য দাবি উপেক্ষা করে সরকার তার প্রতি অমানবিক আচরণ করছে। আবারও রিজভীকে অবিলম্বে কোনো বিশেষায়িত হাসপাতালে সুচিকিৎসার ব্যবস্থা প্রদান করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে অবিলম্বে রুহুল কবির রিজভীর নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

সূত্র: যুগান্তর