জঙ্গি হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গুলশান, শোলাকিয়ায় হামলা ও কল্যাণপুরের জঙ্গি আস্তানার পৃষ্ঠপোষকতার নেপথ্যের নায়ক বা মাস্টারমাইন্ড কানাডা প্রবাসী তামিম চৌধুরী। তার নির্দেশ বা পরিকল্পনায় জঙ্গিরা গুলশান ও শোলাকিয়ায় হামলা করে বলে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন। মঙ্গলবার দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্সে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শহীদুল হক বলেন, গুলশান হামলার পরই তামিমের নাম বেরিয়ে আসে। সে জেএমবির একটি অংশকে নেতৃত্ব দিচ্ছে। জেএমবির সদস্যদের এক সঙ্গে করা, হামলার পরিকল্পনা, জঙ্গিদের অর্থ-অস্ত্র সরবরাহ করা থেকে সব কিছু করছে। প্রতিটি ঘটনার পর সংগ্রহ করা আলামত, আটক জঙ্গিদের তথ্যের ভিত্তিতে তার ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়ার পরই নিশ্চিত হওয়া গেছে।

এসব হামলা করে জেএমবির নেপথ্যে থেকে তারা আইএস নামে প্রচার করছে। তামিমের পর জেএমবির এই অংশের নেতৃত্বে আরো দুজন আছে। তবে তারা নজরদারিতে থাকলেও তামিমের ব্যাপারে নিশ্চিত করে কিছু পাওয়া যাচ্ছে না। জঙ্গি এই নেতা বর্তমানে দেশে না দেশের বাইরে, তা এখনই বলা যাচ্ছে না। তাকে ধরতে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। এ কারণে তাকে ধরতে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এক প্রশ্নে আইজিপি বলেন, তামিমের উদ্দেশ্যই বিদেশিদের হত্যা করা। এতে সরকার বেকায়দায় পড়বে। এই ধারণা থেকে সে জঙ্গিদের নেতৃত্বে দিচ্ছে। তার সঙ্গে আরো কেউ আছে কি না, তারই এখন তদন্ত চলছে।

অপর এক প্রশ্নে শহীদুল হক বলেন, গুলশানে ঘটনার দিন নর্থ সাউথের প্রাক্তন শিক্ষক হাসনাত করিমের গতিবিধি দেখে সন্দেহ করা হয়। এ কারণে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রয়োজনে তার কাছ থেকে আরো তথ্য নেওয়া হবে। তিনি নজরদারিতেও আছেন। তবে হাসনাত করিম পুলিশ হেফাজতে আছেন কি না, সে ব্যাপারে কিছু বলেননি পুলিশ প্রধান।

সূত্র: রাইজিংবিডি