জঙ্গি-সন্ত্রাসবাদ প্রতিরোধে শিক্ষার্থীদের সজাগ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী কলেজে জঙ্গি, সন্ত্রাস ও মাদক বিরোধী আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার দুপুর ১২টার দিকে কলেজ মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়। এ আলোচনা সভা থেকে জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে প্রত্যেক শিক্ষার্থীকে সচেতন ও সজাগ থাকার আহ্বান জানিয়েছেন বক্তারা।
রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম,বিপিএম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিসুজ্জামান মানিক প্রমুখ। সভায় কলেজের প্রায় পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
সভায় পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, বিশ্বের কোনো ধর্মই মানুষ হত্যাকে সমর্থন করে না। কিন্তু বাংলাদেশ যখন উন্নয়নের অগ্রযাত্রার দিকে ধাবিত হচ্ছে, ঠিক সেই সময়ে একটি কুচক্রি মহল নৃশংস হত্যাকাণ্ড ঘটিয়ে দেশের অগ্রযাত্রাকে পেছনের দিকে নিয়ে যাচ্ছে।
শিক্ষার্থীদের উদ্দেশে পুলিশ কমিশনার বলেন, শিক্ষার্থীদের লক্ষ্য ও উদ্দেশ্য পড়াশোনা ও সুন্দর জীবন গড়ে তোলা। এর বাহিরে অন্য কোনো উদ্দেশ্য থাকা উচিত নয়। তিনি বলেন, একটি গোষ্ঠি শিক্ষার্থীদের ইসলামের অপব্যাখা দিয়ে প্রলোভন দেখিয়ে ভুল পথে নিয়ে যাচ্ছে। তাই প্রত্যেক শিক্ষার্থীকে নিজ নিজ জায়গা থেকে সজাগ ও সচেতন থাকতে হবে।

13833019_651160871708564_1356242616_o
শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, তোমাদের সবাইকে সচেতন থাকতে হবে। কারো আচরণ সন্দেহজনক হলে তার তথ্য পুলিশের কাছে দিবে। তথ্য প্রদানকারীর পরিচয় গোপন করা হবে।
তিনি আরো বলেন, নগরীর বিভিন্ন জায়গায় অভিযোগ বক্স দেওয়া হবে। অভিযোগ বক্সে সেসব তথ্য পাওয়া যাবে তা কাজে লাগানো হবে। এছাড়া সমাবেশে তিনি শিক্ষার্থীদের মাদক থেকে দূরে থাকার আহ্বান জানান।

13833202_651160795041905_144727234_o
রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের উপর শিক্ষকদের প্রভাব বিস্তার করতে হবে। ক্লাসের শুরুতে মূল্যবোধ, নৈতিকতা সর্ম্পকে শিক্ষার্থীদের ধারণা দিতে হবে। শিক্ষক –শিক্ষার্থীদের সম্পর্ক আরো দৃঢ় করতে হবে।
তিনি বলেন, যারা জঙ্গি-সন্ত্রাসবাদ করছে, তাদের ঘৃনা করতে হবে। একই সাথে আর কেউ যাতে বিপথে চলে না যায় সেদিকে সবাইকে সর্তক থাকতে হবে।
সমাবেশে বক্তারা আরো বলেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটি সারা বিশ্বের সমস্যা, মানবতার সমস্যা। তাই সবাইকে  এর বিরুদ্ধে সাংস্কৃতিক ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
স/মি