‘জঙ্গিবাদে সম্পৃক্ত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা’

সিল্কসিটিনিউজ ডেস্ক:
জঙ্গিবাদে সম্পৃক্ত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, ‘আমাদের কাছে খবর এসেছে কিছু শিক্ষক নানাভাবে শিক্ষার্থীদের জঙ্গিবাদে সম্পৃক্ত হতে উৎসাহী ইন্ধন দিচ্ছেন। জঙ্গিবাদে সম্পৃক্ত এ সকল শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

শনিবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘সাম্প্রতিক পরিস্থিতি ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ’ শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, যে সকল শিক্ষক এ সবে সম্পৃক্ত, তাদের বিষয়ে তথ্য নেওয়া হবে। তিনি সন্দেহভাজন সব শিক্ষকের নাম দেওয়ার জন্য প্রত্যেক প্রতিষ্ঠান ও বিভাগীয় প্রধানের প্রতি আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়মিত মনিটরিং করব। কখন কোন প্রতিষ্ঠানে কী সমস্যা, কোন ছাত্র ১০ দিনের বেশি ক্লাসে নেই, কোথায় ধর্মীয় বইয়ের নামে জঙ্গিবাদে উৎসাহী বই সংরক্ষণ করা হচ্ছে, সেগুলো নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।’

প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধির আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, জঙ্গিবাদ প্রতিরোধে সব প্রতিষ্ঠানের সমিতিকে নিয়ে জাতীয় কনভেনশন গঠন করবেন।

সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানউদ্দিন বলেন, জঙ্গিবাদের বীজ দীর্ঘদিন আগে এ দেশে বপন করা হয়েছে। এটি ধীরে ধীরে সম্প্রসারিত হচ্ছে। এর জন্য কারো প্রতি কোনোরকম দোষারোপ না করে সকলে মিলে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, জঙ্গিবাদ প্রতিরোধে তারা বদ্ধপরিকর। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে যখন যে নির্দেশনা আসে, তারা সেটি বাস্তবায়ন করতে প্রস্তুত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, এ সবের জন্য শিক্ষকরাও কম দায়ী নন। শিক্ষকরা নিজেদের শিক্ষার্থীদের প্রতি খেয়াল না রেখে কখন কোথায় টাকার বিনিময়ে ক্লাস নেওয়া যায়, সেদিকে ছুটে বেড়ান। এভাবে চলতে থাকলে কীভাবে এটি প্রতিরোধ করা যাবে। এর জন্য সকলের সম্মিলিত প্রয়াস জরুরি।

সূত্র: রাইজিংবিডি