চোখের জলে মা দুর্গাকে বিদায় জানালেন ভক্তরা

নিজস্ব প্রতিবেদক:
চোখের জলে মা দুর্গাকে বিদায় দিলেন ভক্তরা। বিসর্জনের মধ্য দিয়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন দেবী। এক বছর পর আবার তার ভক্তদের মাঝে পিতৃগৃহে ফিরে আসবেন।

হিন্দু পঞ্জিকামতে, দুর্গা মা নৌকায় আর গেলেন ঘোড়ায়। আর দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

এর আগে সকাল থেকে রাজশাহী মহানগরীর মন্দিরে মন্দিরে হিন্দু বিবাহিত নারীরা সিঁদুর খেলায় মেতে ওঠেন। পাঁচ দিনের এ শারদীয় উৎসবে ভক্তরা শুরুর চার দিন আনন্দ উল্লাসে মেতে উঠলেও শেষ দিনে মাকে বিদায় জানাতে গিয়ে বিষণ্ণ হয়ে পড়েন।

অন্যদিকে, হিন্দু ধর্মের অন্যতম উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ শনিবার বিজয়া দশমীর দিনে রাজশাহীতে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। দুপুর থেকেই রাজশাহী মহানগরীর পদ্মা নদীর পাড়ে এ প্রতিমা বিসর্জনের কাজ শুরু হয়।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সহকারি কমিশনার ইফতেখায়ের আলম সিল্কসিটিনিউজকে বলেন, ‘কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়ায় ভালো ভাবেই প্রতিমা বিসর্জনের কাজ চলছে। আর প্রতিমা বিসর্জনের জন্য কিছু রাস্তায় যানবাহন বন্ধ করে দেওয়া হয়েছে।’

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টির রাজশাহী অঞ্চলের সভাপতি অনিল কুমার সিল্কসিটিনিউজকে বলেন, ‘রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জনের জন্য সব পূজা মণ্ডপে বলা হয়েছে। শান্তিপূর্ণভাবে এ কাজ শেষ হবে বলে আশা করছি।’

উল্লেখ্য, রাজশাহীতে এ বছর মোট ৪২০টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হচ্ছে। এর মধ্যে নগরীতে ৭২টি পূজামণ্ডপ হবে। বাকি মণ্ডপগুলো রয়েছে জেলার নয়টি উপজেলায়।