চুরির শঙ্কায় গোপন স্থানে ভ্যাকসিন রাখবে দক্ষিণ আফ্রিকা

ভারতের কাছ থেকে শিগগিরই ১৫ লাখ ভ্যাকসিন ডোজ নিতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। তবে চুরির আশঙ্কায় ভ্যাকসিনগুলো গোপন স্থানে রাখবে দেশটির কর্তৃপক্ষ। রবিবার দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যম সিটি প্রেসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ওয়ান ইন্ডিয়া।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের মুখপাত্র পোপো মাজা বলেন, চুরি হলে ভ্যাকসিনগুলো হবে অতি দামী পণ্য এবং এগুলো কালোবাজারিদের হাতে পৌঁছাবে। তিনি আরও বলেন, যদি তা-ই হয় তাহলে এসব অবৈধ ভ্যাকসিনের দাম বেড়ে যাবে অনেক বেশি।

পোপো মাজা বলেন, ‘একটি কেন্দ্রীয় জায়গা থাকবে যেখানে ভ্যাকসিনের চালান মজুদ রাখা হবে এবং সেখান থেকে হাসপাতাল, ক্লিনিক ও ফার্মাসিতে এগুলো বিতরণ করা হবে।’

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জুয়েলি এমখিজে সংসদে বলেন, ভারতের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ১৫ লাখ ডোজের প্রাপ্তি তারা নিশ্চিত করেছে। করোনাভাইরাসের নতুন একটি ধরন দেশটিতে ছড়িয়ে পড়ার পর সাম্প্রতিক সময়ে সেখানে আক্রান্ত ও মৃত্যুর হার অনেক বেড়ে গেছে।

চলতি মাসের শেষের দিকে ভারত থেকে ১০ লাখ ডোজ ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় যাবে বলে আশা করা হচ্ছে। ফেব্রুয়ারিতে যাবে আরও পাঁচ লাখ। ভ্যাকসিন প্রদানে বেসরকারি ও সরকারি খাতের স্বাস্থ্যকর্মীদের আগে প্রাধান্য দেয়া হবে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন