চীনে কয়লা খনিতে দুর্ঘটনা, প্রাণ গেল ১৬ জনের

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিজিয়াং জেলায় একটি কয়লা খনিতে মাত্রাতিরিক্তি কার্বন মনোঅক্সাইড গ্যাস নির্গত হওয়ায় অন্তত ১৬ শ্রমিক নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় গুরুতর অসুস্থ হয়েছেন আরও একজন। রোববার দেশটির সরকারি সংবাদমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রোববার সকালের দিকে ভূগর্ভস্থ ওই কয়লা খনির একটি পরিবাহী বেল্টে অগ্নিকাণ্ড ঘটে। পরে সেখান থেকে বিপজ্জনক মাত্রার কার্বন মনোঅক্সাইড গ্যাস নির্গত হয়। এতে ১৬ শ্রমিক নিহত হন। খনিতে আটকে পড়াদের উদ্ধার করে চিকিৎসা দেয়া হচ্ছে।

স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে দেয়া এক বিবৃতিতে কিজিয়াং জেলা সরকার বলেছে, খনি দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলমান রয়েছে।

রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান চংকিং এনার্জির মালিকানাধীন সংজ্যাও কয়লা খনিটি চংকিং শহরের পার্শ্ববর্তী জেলা কিজিয়াংয়ে অবস্থিত।

চীনের কয়লা খনিতে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে। দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে খনি শ্রমিকরা ঝুঁকি নিয়েই কাজ করেন। গত বছরের ডিসেম্বরে দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশের একটি কয়লা খনিতে গ্যাসলাইন বিস্ফোরণে অন্তত ১৪ শ্রমিকের প্রাণহানি ঘটে।

২০১৮ সালের ডিসেম্বরেও চংকিংয়ের একটি কয়লা খনিতে দুর্ঘটনায় সাত শ্রমিক মারা যান। একই বছরের অক্টোবরে শ্যানডং প্রদেশের একটি খনিতে প্রচণ্ড চাপের কারণে ধস শুরু হলে অন্তত ২১ শ্রমিক মারা যান।

 

সূত্রঃ জাগো নিউজ