চীনপন্থী নিউজ চ্যানেলের লাইসেন্স নবায়নে অস্বীকৃতি তাইওয়ানের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

চীনপন্থী একটি নিউজ চ্যানেলের লাইসেন্স নবায়ন করতে গত বুধবার অস্বীকৃতি জানিয়েছে তাইওয়ান। ওই চ্যানেলটি সচরাচর চীনের পক্ষপাতিত্বমূলক আধেয় সম্প্রচার করে। তাইওয়ানের ওপর চীনের আধিপত্য বিস্তারের প্রচেষ্টার মধ্যেই এ ধরনের ঘটনা ঘটলো।

তাইওয়ান সরকার জানিয়েছে, আমাদের গণতান্ত্রিক ভূখণ্ডে অনুপ্রবেশ এবং প্রভাব বিস্তারের জন্য গণমাধ্যমে প্রচারসহ চীন তাদের প্রচেষ্টা ত্বরান্বিত করেছে।

এদিকে চলতি বছরের ১১ ডিসেম্বর পর্যন্ত সম্প্রচারের অনুমতি আছে দ্য সিটিআই নিউজ চ্যানেলের। পরবর্তী সময়ে সম্প্রচার চালিয়ে যাওয়ার জন্য ওই সময়ের মধ্যে লাইসেন্স নবায়ন করতে হবে চ্যানেলটির।

তবে চ্যানেলটির পক্ষ থেকে লাইসেন্স নবায়নের চেষ্টা করা হলেও তাইওয়ান সরকার তাতে সম্মত হয়নি। ফলে, নির্দিষ্ট ওই সময়ের পর চ্যানেলটির সম্প্রচার বন্ধ হয়ে যেতে পারে।

সে দেশের মিডিয়া পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল কমিউনিকেশন্স কমিশন অভিযোগ করেছে, সিটিআই নিউজ এর আগে বহুবার নিয়ম ভঙ্গ করেছে, দর্শকদের পক্ষ থেকেও বহু অভিযোগ উঠেছে এবং তারা পেশাদারিত্ব বজায় রাখতে পারেনি।

এসব কারণে ওই নিউজ চ্যানেলের লাইসেন্স নবায়ন করা হচ্ছে না বলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানিয়েছেন ন্যাশনাল কমিউনিকেশন্স কমিশনের প্রধান চেন ইয়াও-শেং।

তিনি আরো বলেন, সিটিআই নিউজ চ্যানেল বিচারিক ব্যবস্থার মাধ্যমে বিষয়টি সমাধানের অধিকার পাবেন। চ্যানেলের পক্ষ থেকে সে পথ অবলম্বন করা হলে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা বিষয়টি যাচাই-বাছাই করবেন বলে মনে করেন তিনি।

 

সূত্র: কালেরকন্ঠ