চিপ উৎপাদন বাড়াতে ইউরোপের ছয় দেশে কারখানা করবে ইন্টেল

চিপ উৎপাদন ইউরোপজুড়ে ৮ হাজার ৮০০ কোটি ডলারের এক বিশাল প্রকল্প হাতে নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল। ইউরোপের ছয়টি দেশে ক্রমান্বয়ে এই অর্থ ব্যয় করা হবে। দেশগুলো হচ্ছে-জার্মানি, ফ্রান্স, আয়ারল্যান্ড, ইতালি, পোল্যান্ড এবং স্পেন। তবে চিপ তৈরির কেন্দ্রস্থল হিসেবে জার্মানিকেই বেছে নিয়েছে ইন্টেল।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, জার্মানিতে বিশাল আকারের একটি কমপ্লেক্স তৈরি করা হবে। যদিও ২০২৭ সালের আগে জার্মানির তৈরি চিপ বাজারে আসবে না। প্রকল্পের প্রথম ধাপে ৩ হাজার ৬০০ কোটি ডলার খরচ করবে ইন্টেল। এর মধ্যে জার্মানিতে ব্যয় করা হবে ১ হাজার ৮৬০ কোটি ডলার। এসব প্রকল্পের আওতায় আয়ারল্যান্ডে ফ্যাক্টরির সংখ্যা বাড়ানো, ফ্রান্সে ডিজাইন ও রিসার্চ ফ্যাসিলিটি তৈরি করা আর ইতালিকে বেছে নেওয়া হয়েছে পণ্য সংযোজন ও মোড়কজাত করার জন্য।

স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি সব কিছুতেই এখন চিপ প্রয়োজন। বিশেষ করে বৈদ্যুতিক গাড়ি উপাদনের জন্য ২ ন্যানোমিটার চিপের বিশাল চাহিদা রয়েছে। তবে খুব সামান্যই যোগান দিতে পারছে ইন্টেল। খোদ জার্মানির অটোমোবাইল প্রতিষ্ঠান ভক্সওয়াগন জানিয়েছে, চিপের অভাবে গত বছর চাহিদার তুলনায় ২০ লাখ গাড়ি কম বিক্রি করতে বাধ্য হয়েছে তারা।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে চিপ উৎপাদন বাড়াতে গত মাসে ইউরোপীয় কমিশন চিপ তৈরির কারখানা স্থাপনে নিয়মে কিছু শিথিলতা আনার ঘোষণা দেয়। এরই ধারাবাহিকতায় জার্মানিতে চিপ উৎপাদনের কমপ্লেক্স তৈরির ঘোষণা দেয় ইন্টেল।

 

সূত্রঃ কালের কণ্ঠ