চিত্রনায়িকা লাজুক এখন সফল পরিচালক

মাধ্যমিকের গণ্ডি পেরুনোর আগেই অভিনয়ে অভিষেক হয়েছিল চিত্রনায়িকা রাশেদা আক্তার লাজুকের। ১৯৯৪ সালে চাষী নজরুল ইসলামের পরিচালনায় ‘আজকের প্রতিবাদ’ নামের ছবি দিয়ে অভিনয়ের অভিষেকেই বাজিমাত করেন তিনি। ছবিটি ব্যবসায়িকভাবে সফল হয় এবং লাজুকও প্রশংসিত হন। তারপর আরেকটি ছবিতে চুক্তিবদ্ধ হলেও আর সেটিতে কাজ করা হয়নি। সেই অবস্থায় অভিনয়ে অনিয়মিত হয়ে পড়েন বিয়ে ও সংসারের কারণে।

২০০২ সাল থেকে নাটকে অভিনয়ও শুরু করেন। কয়েক বছর নাটকে অভিনয় করার পর অভিনয় থেকে একেবারেই বিদায় নেন তিনি। শুরু হয় তার নতুন পরিকল্পনা বাস্তবায়নের অভিযান। নাট্য পরিচালক হিসেবে তিনি নতুন ক্যারিয়ার শুরু করেন। ‘খরের পুতুল’ নামের এক খণ্ডের নাটক পরিচালনার মধ্য দিয়ে শুরু হয় নতুন পথচলা। এরপর একক ও ধারাবাহিক নাটক মিলিয়ে এখন পর্যন্ত ১১টি নাটক নির্মাণ করেছেন। তার পরিচালিত সর্বশেষ ধারাবাহিক নাটকের নাম ‘পরিবার’। এটি এখন এটিএন বাংলায় প্রচার হবে। ১২ জুলাই রাত ৮টায় নাটকটির শততম পর্ব প্রচার হবে।

এ প্রসঙ্গে লাজুক বলেন, এই প্রথম আমার পরিচালিত কোনো নাটক ১০০ পর্ব প্রচার হচ্ছে, তাই বেশ ভালো লাগছে। ইচ্ছে আছে ইউনিটের সবাইকে নিয়ে কেক কাটব, আনন্দ করব। দর্শকের ভালোবাসার কারণেই নাটকটি এতদূর পর্যন্ত আসতে পেরেছে। প্রথম এই ধারাবাহিক নাটকটি অনেক যত্ন নিয়ে নির্মাণ করেছি আমি। আগামীতেও দর্শকদের প্রত্যাশা পূরণ করতে পারব বলে আমার বিশ্বাস।

এই গুণী শোবিজকর্মী নাট্যকার হিসেবেও প্রশংসিত। ‘সংঘাত’ নামের হাজার পর্বের নাটক লিখে তিনি বাহবা কুড়িয়েছেন। শিগগিরই ওটিটি প্লাটফর্মের জন্য দুটি নাটক নির্মাণ করবেন।

 

সূত্রঃ যুগান্তর