চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার হতে পারেন যুবরাজ

নিছক মজার ছলে যুজবেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদবকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য করে বিপাকে পড়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং। তার বিরুদ্ধে এফআইআর (ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট) করেছেন দেশটির খ্যাতনামা আইনজীবী রজত কালসান। তিনি দলিত সমাজের হয়ে কাজ করেন।

সেই তাদের বিরুদ্ধে ব্যঙ্গাত্মক মন্তব্য করার অভিযোগে পুলিশের কাছে যুবরাজের বিরুদ্ধে এজাহার করেছেন রজত। এফআইআর বা এজাহার হচ্ছে মামলা শুরুর প্রাথমিক প্রক্রিয়া। হরিয়ানার হিসারের কাছাকাছি হাসিতে তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন তিনি। একই সঙ্গে যুবিকে গ্রেফতারের দাবি জানিয়েছেন এ উকিল।

শুধু যুবরাজ নন, রোহিত শর্মার বিরুদ্ধেও অভিযোগ করেছেন রজত। তিনি বলেন, ওই দিন যুবির সঙ্গে ওই ভিডিও চ্যাটে আড্ডা দিচ্ছিলেন রোহিত। বাঁহাতি কিংবদন্তি ক্রিকেটার এমন জাতিবিদ্বেষী ভাষ্য দেয়া সত্ত্বেও কোনো প্রতিবাদ করেননি হিটম্যান। উনি আবার ভারতীয় দলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) সহঅধিনায়ক।

বিতর্কিত ঘটনাটি গেল এপ্রিলের। ওই মাসের শেষ দিকে ইনস্টাগ্রাম লাইভ সেশনে চ্যাট করেন যুবরাজ ও রোহিত। তাতে চাহাল প্রসঙ্গে উঠতে যুবি বলেন, ইয়ে b***gi লোগ কো কইয়ি কাম নেহি হ্যায় ইয়ে ইউজি (যুজবেন্দ্র) অউর ইসকো (কুলদ্বীপ)। এর মানে হচ্ছে যুজবেন্দ্র ও কুলদ্বীপের মতো মানুষের কোনো কাজ নেই।

এ বি ***জিআই নিয়েই যত বিপত্তি। শব্দটিকে ঘিরেই আপত্তি সচেতন মানুষের। সোশ্যাল অ্যাক্টিভিস্টদের মতে, জাতপাত তুলে কটু কথা বলেছেন যুবরাজ। ভিডিওটি আগের হলেও সম্প্রতি টিকটকের মাধ্যমে নতুন করে সামনে এসেছে।

গেল ২৫ মে যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে সাবেক কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডের। তাকে গলা টিপে শ্বাসরোধ করে হত্যা করে এক শেতাঙ্গ পুলিশ কর্মকর্তা।সাদা চামড়ার মানুষের হাতে কালো বর্ণের ব্যক্তির নির্মম হত্যাকাণ্ডের পর উত্তাল হয়ে পড়েছে মার্কিনমুলুক। প্রতিবাদের সোচ্চার গোটা বিশ্ব।

মূলত এর পরই চাহাল-যুবরাজ ইস্যু উত্থাপিত হয়েছে। ইতিমধ্যে টুইটারে যুবি মাফি মাঙ্গো অর্থাৎ মাফ চাও হ্যাশট্যাগও ট্রেন্ডিং হয়েছে। এখন এর জেরে গ্রেফতারও হতে পারেন বিশ্বকাপজয়ী ক্রিকেটার।

 

 

সুত্রঃ যুগান্তর