চালু হলো ‘বিশ্বের প্রথম’ কৃত্রিম বুদ্ধিমত্তা ফতোয়া সেবা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বে প্রথমবারের মতো ধর্মীয় বিষয়ে ইসলামিক নির্দেশনা তথা ফতোয়া দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ‘ভার্চুয়াল ইফতা’ সেবা চালু করেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

মঙ্গলবার দুবাইয়ের আমিরাতি টাওয়ারে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘ভার্চুয়াল ইফতা’ প্রযুক্তি উদ্বোধন করে দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস দফতর (আইএসিএডি)।

বিশ্বে এ ধরনের ব্যবস্থা এটাই প্রথম বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। ফতোয়া দেওয়ার অধিকার রাখেন, এমন ব্যক্তির নির্দেশনাকে ‘ইফতা’ বলা হয়।

একজন ইসলামিক পণ্ডিত বা মুফতীর পরিবর্তে, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স-চালিত এই ‘ভার্চুয়াল ইফতা’ ইন্টারনেট চ্যাটে প্রশ্নকারীদের ইসলামিক নানা বিষয়ে প্রশ্ন লাইভ গ্রহণ করবে এবং জবাবও দিবে।

ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস দফতর (আইএসিএডি) এর প্রধান তারিক আল ইমাদি জানিয়েছেন এই মুহূর্তে এটি নামাজ সম্পর্কিত প্রায় ২০৫ টি প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

২৪/৭ পরিচালিত এই ‘ভার্চুয়াল ইফতা’ পরিষেবাটি “দুবাই ১০ এক্স” কর্মসূচির আওতার অধীনে সামঞ্জস্য রেখে চালু করা হয়েছে। মূলত “দুবাই ১০ এক্স” কর্মসূচি হচ্ছে সরকারি সেবা প্রদান ও সমস্যা সমাধানে উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অন্যান্য শহর থেকে দুবাইকে দশ বছর এগিয়ে থাকা শহর হিসেবে তুলে ধরার জন্য দুবাই সরকারের একটি গৃহীত পদক্ষেপ।