চার রেকর্ড গড়ার লক্ষ্যে কোহলি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আজ ইংল্যান্ডের বিপক্ষে চারটি রেকর্ড করার সুযোগ আছে বিরাট কোহলির।

মাইলফলক যেন বিরাট কোহলির পিছু ছোটে! মাঠে নামলেই আজ এই রেকর্ডে ভাগ বসানো তো পরের দিনই আবার টুপটাপ খসে পড়ে অন্য কোনো রেকর্ড। শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২০ হাজার রানের রেকর্ড গড়েছিলেন। আজ ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছেন নতুন চার রেকর্ডের হাতছানি নিয়ে।

কোহলির নেতৃত্বে বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারত। ৬ ম্যাচ থেকে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে তারা। বাকি তিন ম্যাচ থেকে আর মাত্র ১টি পয়েন্ট পেলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে কোহলিদের। ইংল্যান্ডের বিপক্ষে আজ এজবাস্টনেই পাওয়া যেতে পারে সেই পয়েন্ট। দলীয় সমীকরণ এক পাশে রাখলে ব্যক্তিগতভাবে কোহলির জন্য অপেক্ষা করছে তিনটি মাইলফলক।

আজ ইংল্যান্ড যেভাবে ব্যাট করছে, তাতে এ বিশ্বকাপে কোহলির কাছ থেকে প্রথম সেঞ্চুরিটা আজ দরকার হতে পারে ভারতের। আর তাহলেই হয়ে যাবে রেকর্ড। আজ ৯৭ রান করতে পারলেই তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে এক হাজার রানের মালিক হবেন কোহলি। শেষ চার ম্যাচে টানা হাফ সেঞ্চুরি করেছেন। তবু কাজটা যে কঠিন, সেটা মানতেই হবে।

এর পরের লক্ষ্যটা একটু সহজ। আজ পঞ্চাশ ছুঁতে পারলেই হয়ে যাবে দুটি রেকর্ড। বিশ্বকাপে টানা পাঁচ হাফ সেঞ্চুরি করার রেকর্ড আছে অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথের। টানা চার ফিফটি করা কোহলির সুযোগ আছে আজ তাঁর পাশে বসার। এই রেকর্ডটা করতে পারলে হয়ে যাবে আরেকটি রেকর্ড। ইংল্যান্ডের মাটিতে ইংলিশদের বিপক্ষে সবচেয়ে বেশি রান রাহুল দ্রাবিড়ের। আজ ৫০ রান করলেই তাঁকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন কোহলি। শেষ চার ম্যাচে টানা হাফ সেঞ্চুরি করা কোহলি কি পারবেন?

তৃতীয় মাইলফলক ছোঁয়া কোহলির জন্য খুবই সহজ কাজ! সে জন্য করতে হবে মাত্র ২০ রান। ভারত ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে সর্বোচ্চ ১৫০৪ রানের মালিক মহেন্দ্র সিং ধোনি। আজ ২০ রান করতে পারলেই সাবেক অধিনায়ককে ছাড়িয়ে যাবেন বর্তমান অধিনায়ক। কোহলির জন্য ২০ রান আর এমন কী! শুধু মাথায় রাখতে হবে তাঁর পরে নামা ধোনিও কিন্তু রান বাড়িয়ে নেওয়ার সুযোগ পাবেন।

যে ম্যাচে এত রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি, সে ম্যাচে টস জিতে স্বাগতিক ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন ভারত অধিনায়ক।