চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে এবার নবীন-প্রবীণের ভোটযুদ্ধ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

ভারতীয় সীমান্তঘেঁষা চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ-১ আসন। বর্তমানে আসনটিতে এখন নির্বাচনী আমেজ বিরাজ করছে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটযুদ্ধে আওয়ামী লীগ, বিএনপি, বিএনএফ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থীরা প্রচারণা শুরু করেছেন। দিন যত ঘনিয়ে আসছে ততই সরগরম হয়ে উঠছে ভোটের রাজনীতি। সব মিলিয়ে নির্বাচন ঘিরে জমজমাট ভোটের মাঠ। জাতীয় নির্বাচন ঘিরে রাজনৈতিক কার্যালয়গুলোয় এখন বইছে উৎসবের আমেজ। নির্বাচনী হাওয়া বইছে চায়ের দোকান, হাটবাজার থেকে শুরু করে সর্বত্র। ভোটারদের মধ্যেও চলছে নানা জল্পনা-কল্পনা আর আলোচনা-সমালোচনা। নির্বাচনী এলাকাগুলোয় পুরোদমে প্রচার-প্রচারণাও চালিয়ে যাচ্ছেন ভোটপ্রার্থীরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনটিতে লড়াই হবে ধানের শীষের প্রার্থী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক হুইপ প্রবীণ বিএনপি নেতা অধ্যাপক শাহজাহান মিঞা ও নৌকার প্রার্থী সাবেক এমপি মরহুম ডা. মঈন উদ্দিন আহমেদ মন্টুর সন্তান নতুন মুখ ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুলের মধ্যে। পাঁচবারের সাবেক সাংসদ বিএনপি নেতা অধ্যাপক শাহজাহান মিঞার সঙ্গে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই হবে বলেই মনে করছেন স্থানীয়রা ভোটাররা। প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। সংসদীয় আসটিতে ভোরে গেছে পোস্টার ও ফেস্টুনে।

স্থানীয়রা বলছেন, দুই দলের ভোটযুদ্ধ অনেক পুরনো। ১৯৯১ সাল থেকে প্রতিটি নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্রতিদ্বন্দ্বিতা করে আসছে এই আসনটিতে। সে হিসাবে এবারও দুই দলের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতারই আভাস মিলছে। দলীয় সূত্র বলছে, চলমান উন্নয়ন ও নতুন প্রার্থীর ক্লিন ইমেজকে কাজে লাগিয়ে এবার নির্বাচনে জয়লাভের আসা করছে আওয়ামী লীগ।

স্থানীয় আওয়ামী লীগ নেতারা বলছেন, বিগত যেকোন সময়ের তুলনায় আওয়ামী লীগ অনেক সুসংগঠিত এখানে। এছাড়া আসনটিতে সামগ্রিক উন্নয়নে সরকারের ভূমিকার কারণে নৌকা প্রতীকের পক্ষে গণজোয়ার উঠবে।
এদিকে ধানের শীষ প্রতীকের জনপ্রিয়তার পাশাপাশি প্রবীণ নেতার রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগিয়ে জয়লাভের সম্ভাবনা দেখছে বিএনপি। ২০ দলীয় জোটের শরিক জামায়াতে ইসলামীর ‘ভোট ব্যাংক’কে কাজে লাগিয়ে নিশ্চিত জয়ের স্বপ্ন দেখছে বিএনপি। বিএনপি নেতারা এ আসটিতে আওয়ামী লীগের সাথে প্রতিদ্বন্দ্বিতা হলেও ভোটের অংকে এগিয়ে রাখছেন অধ্যাপক শাহজাহান মিঞাকেই।

জানা গেছে পরপর পাঁচবার সাংসদ নির্বাচিত হন অধ্যাপক শাহজাহান মিঞা। ২০০৮ সালে জয়লাভ করেন তৎকালীন জেলা আওয়ামী লীগের সভাপতি ব্রিগেডিয়ার (অব.) এনামুল হক। এরপর ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ থেকে বিনাভোটে নির্বাচিত হন কানসাট আন্দোলনের নেতা গোলাম রাব্বানী।

স/শা