চাঁপাইনবাবগঞ্জ হতে চিতা বাঘ ধরে নিয়ে গেল গোদাগাড়ীর সাঁওতালরা

 

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ: কৃষকের সরিষাক্ষেতে কয়েকদিন ধরেই ঘুরে বেড়াচ্ছিল কয়েকটি মেছো বাঘ। বাঘগুলোকে বনের পশু ভেবে গুরুত্ব দেয়নি স্থানীয় কৃষকরা। তবে সে বাঘগুলো চোখ এড়াতে পারেনি সাঁতালদের। বেশ কিছুদিন আগে সাঁওতালরা বনের পশু পাখি স্বীকারে এসে দেখতে পান বাঘগুলো।

এর পর হতেই তারা বাঘগুলো স্বীকারের জন্য ওঁৎ পেতে থাকে। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তাদের তীর ধনুকে আটকা পড়ে একটি মেছো বাঘ। পেটে এবং গলায় ধনুক আটকে সাঁওতালদের হাতে জীবন দিতে হয় বাঘটিকে। ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুরের দড়ি চক এলাকার মুর্শিদবাড়ী বিলে।

গোদাগাড়ী এলাকা হতে আসা সাঁওতার কার্তিক মুন্ড জানান,শীতকালে তারা রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ এলাকায় তারা বন্য পশু পাখি স্বীকারের জন্য বের হন। কয়েক দিন আগে তারা ঘুরতে ঘুরতে চোখে পড়ে কয়েকটি মেছো বাঘ।বিষয়টি তারা স্থানীয়দের না জানিয়ে বাঘগুলোকে স্বীকারের উদ্যেশ্যে ওঁৎ পেতে থাকে। অবশেষে বুধবার সকালে সফল হয় তাদের মিশন।

স্থানীয় বরই ব্যবসায়ী রনি জানান,স্বীকারীদের কারনে আজ বিলুপ্ত হতে বসেছে গ্রামাঞ্চলের পশু পাখি।বাঘটি স্বীকার সাঁতালরা অন্যায় করেছে। তিনি সাঁওতালদের হাত থেকে পশু পাখি রক্ষা করতে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে মোবারকপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমান মিঞা বলেন,বাঘ স্বীকারের ঘটনাটি অত্যান্ত দুঃখজনক। ভবিষ্যতে যেন আরও কেও অন্যায়ভাবে পশু পাখি স্বীকার করতে না পারে সে বিষয়ে স্থানীয় মাঠগুলোতে নজরদারি বাড়ানো হবে।

স/রি