এক কেজি সাদা চা ৫ হাজার টাকা!

‘সাদা চা’ বা ‘হোয়াইট টি’। নিলাম বাজারেই বিক্রি হলো ৫ হাজার টাকারও অধিক দামে। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বুধবার সকালে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের ১৭তম চা নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হয়। নিলামে হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানের হোয়াইট টি বিক্রি হয়েছে সর্বোচ্চ দামে। এদিন নিলামে প্রথমবারের মতো বিক্রি হয়েছে পঞ্চগড়ের চা।

শহরের মৌলভীবাজার রোডের খান টাওয়ারের চা নিলাম কেন্দ্রে বিভিন্ন চা বাগান থেকে ৭০ হাজার কেজি চা পাতা উত্তোলন করা হয়; যার বিক্রয় মূল্য আনুমানিক ৮০ লাখ টাকা বলে জানান নিলাম পরিচালনাকারী কর্মকর্তারা। দুপুর পর্যন্ত প্রায় ৯০ ভাগ চা নিলামে বিক্রি হয়েছে বলেও জানান তারা।

এ নিলামে প্রথম বারের মতো অংশ গ্রহণ করে পঞ্চগড়ের চা বাগানের মালিকরা। তাদের চা পাতা ভালো দামে বিক্রিও হয়েছে। নিলামে সবচেয়ে বড় আকর্ষণ ছিল হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানের হোয়াইট টি; যা প্রতি কেজি বিক্রি হয় ৫ হাজার ১০ টাকায়। আর পাতাগুলো ক্রয় করেন শ্রীমঙ্গলের সেলিম টি হাউজ।

চলতি মাসে আরও ৩টি নিলাম অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শ্রীমঙ্গল টি ব্রোকারর্সের ব্যবস্থাপনা পরিচালক মো. হেলাল আহমদ।

সাদা চা কী এবং কেন ?

সাদা চা এক প্রকার পানীয় যা ক্যামেলিয়া সাইনেসিস থেকে উৎপন্ন হয়। সাদা চা, চীনে প্রাথমিকভাবে চাষ করা হয়েছিল, কিন্তু অতি সম্প্রতি এটি পূর্ব নেপাল, তাইওয়ান, উত্তর থাইল্যান্ড, গল (দক্ষিণ শ্রীলংকা) এবং ভারতে উৎপাদন করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশেও এর উৎপাদন শুরু হয়েছে।

সাদা চা ক্যামেলিয়া সাইনেসিস নামক গাছের কুঁড়ি এবং পাতা থেকে তৈরি করা হয়। পাতা এবং গাছের কুঁড়িকে সূর্যের তাপে বিবর্ণ করা এবং শুকানো হয়। এটি বর্ণহীনও নয়, ক্যামেলিয়া সাইনেসিস গাছ থেকে যে পানীয় বা রস পাওয়া যায় এর রঙ মূলত ফ্যাকাশে হলদেটে, এর স্বাদ হালকা এবং এটি মুক্ত আকৃতির।

উপকার – কেন পান করবেন?

হোয়াইট-টি মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে; যা তারুণ্য বজায় রাখে এবং ক্লান্তি দূর করে মনকে ঝরঝরে করে তোলে। আরও একটি বিশেষ গুণ হলো এই চা ফ্যাট বা চর্বি কমায়। ‘হোয়াইট-টি’ বানানোর পদ্ধতি, এক কাপ পরিমাণ পানি কেতলিতে নিয়ে গরম করতে হবে। গরম পানিতে প্রথম বুঁদবুঁদ উঠার সঙ্গে সঙ্গে সেই পানি একটি কাপে ঢালতে হবে। তারপর এর মধ্যে ২ দশমিক ৩ গ্রাম বা এক টেবিল চামচ পরিমাণ হোয়াইট-টি দিয়ে পাঁচ মিনিট রেখে দিতে হবে। পাঁচ মিনিট পর ছাঁকলেই তৈরি হয়ে যাবে অত্যন্ত উপকারী হোয়াইট-টি।

সাধারণ চা বা ব্লাক-টি’র চেয়ে গ্রিন-টি’র মধ্যে চারগুণ মানবদেহের উপকারী ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ থাকে। আর হোয়াইট-টিতে গ্রিন-টি’র চেয়েও তিনগুণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

 

সুত্রঃ যুগান্তর