চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবির উপর চোরাকারবারিদের হামলা

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিয়ালামারা সীমান্তে চোরাচালানবিরোধী অভিযানের সময় ৫৯,বিজিবি’র ওপর চোরাকারবারীরা হামলা চালিয়েছে। এসময় বিজিবি এক রাউন্ড গুলি বর্ষণ করে। পরে ঘটনাস্থল থেকে প্রায় ১৫শ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।

আজ মঙ্গলবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, মঙ্গলবার ভোররাত ৩টার দিকে নিজস্ব সোর্সের মাধ্যমে জানা যায়, মাদক চোরাকারবারী দল সীমান্ত পিলার ১৮৭/১১-এস বরাবর ভারত হতে বাংলাদেশের অভ্যন্তরে বিপুল সংখ্যক ফেন্সিডিল পারাপার করবে। এই তথ্যের ভিত্তিতে ৫৯বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ শিয়ালমারা বিওপির একটি ৯ সদস্যের বিশেষ টহল দল হাবিলদার শাহাবুদ্দিন এর নেতৃত্বে সীমান্ত পিলার ১৮৭/১১-এস এর নিকটে শূণ্য রেখা হতে আনুমানিক ১০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ফাঁদ পেতে অপেক্ষা করতে থাকে।

একপর্যায়ে ভোররাত সাড়ে ৩টার দিকে ২০-২৫ জনের একটি চোরাকারবারি দল বস্তা ভর্তি ফেন্সিডিল মাথায় নিয়ে ভারতের তারকাটার বেড়ার নিকট হতে বাংলাদেশের দিকে আসতে থাকে। চোরাকারবারি দল টহল দলের কাছাকাছি আসলে টহল দল তাদের উপরে টর্চ ধরে এবং চ্যালেঞ্জ করে। এর প্রেক্ষিতে ১০/১২ জন চোরাকারবারী পালিয়ে যায় এবং অন্যরা নিজেদের চোরাচালানকৃত মাদকদ্রব্য রক্ষা করার জন্য চ্যালেঞ্জ উপেক্ষা করে টহল দলের সদস্যদের ওপর উচ্চ ক্ষমতা সম্পন্ন টর্চ এর আলো ফেলে এবং দেশি হাসুয়া নিয়ে আক্রমন করতে আসে।

এসময় টহল দলের আত্মরক্ষার্থে এবং সরকারী সম্পদের নিরাপত্তার স্বার্থে টহল দলের সদস্যরা এক রাউন্ড ফাঁকা ফায়ার করে। এতে চোরাকারবারীরা ভারতীয় ভূখন্ডের দিকে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল তল্লাশী করে তৎক্ষণাৎ ৩ বস্তায় রক্ষিত ৭৫০ বোতল ফেন্সিডিল, ১টি দেশীয় হাসুয়া, ১টি তার কাটার যন্ত্র, ১টি টেগা এবং বাঁশের তৈরি মই পাওয়া যায়।

পরবর্তীতে সোনামসজিদ হতে ডগ অ্যালেক্স ও জ্যাকসহ আরেকটি টহল দলকে ঘটনাস্থলে পাঠানো হয়। ওই টহল দল তল্লাশী করে পুনরায় আরও ৩ বস্তা ভারতীয় ফেন্সিডিলসহ সর্বমোট ১৪৮৪ বোতল ফেন্সিডিল উদ্ধার করে।

উদ্ধারকৃত ফেন্সিডিল ও মালামালসহ পলাতক আসামীদের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় মামলা দায়ের এর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে রয়েছে বলে জানান, রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল মাহমুদুল হাসান, পিএসসি। তিনি আরও জানান, মাদক বিরোধী অভিযান জোরদার করার লক্ষ্যে সীমান্তে বিজিবির এ ধরণের কার্যক্রম অব্যাহত রাখবে।

স/অ

আরো পড়ুন …

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে গাছ থেকে আমপাড়া শুরু