চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা আম পরিবহন করবে স্পেশাল ট্রেন:২৭মে উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক,  চাঁপাইনবাবগঞ্জ :

রাজশাহীর আমসহ সবজিজাতীয় পণ্য কম খরচে ঢাকায় পরিবহনের জন্য এবারও চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। ২৭ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ট্রেনের উদ্বোধন করবেন বলে পশ্চিম রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন। সোমবার সকালে রাজশাহী রেলওয়ে স্টেশনে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ সাংবাদিকদের এ কথা জানান।

মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ জানান, এ ট্রেনে এ ধরনের পণ্য পরিবহনে প্রতি কেজিতে খরচ পড়বে মাত্র ১ টাকা ১৭ পয়সা। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম পরিবহনে এবার প্রতি কেজিতে খরচ পড়ছে ১৫ টাকার মতো। ফলে ট্রেন অনেক সস্তায় আম পরিবহণ করা যাবে বলে তিনি মন্তব্য করেন।

রেলওয় কর্তৃপক্ষ জানিয়েছেন, ম্যাংগো স্পেশাল ট্রেনের পাঁচটি ওয়াগনে (পণ্যবাহী বগি) পণ্য পরিবহন করা হবে। প্রতিটি ওয়াগনে ৪০ টন করে মোট ২০০ টন আম পরিবহন করা যাবে। এ ট্রেন মালামাল তোলার জন্য চাঁপাইনবাবগঞ্জ, আমনুরা, রহনপুর, কাঁকন, রাজশাহী, হরিয়ান, সরদাহ, আড়ানী, আবদুলপুর স্টেশনে থামবে। চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত প্রতিদিন চলাচল করবে বিশেষ এই ট্রেন। চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে বিকেল সাড়ে চারটায় ট্রেনটি ছাড়বে। রাজশাহী স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত দুইটায়। আম নামিয়ে রাতেই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

স/জে