চাঁপাইনবাবগঞ্জ করোনা মুক্ত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: গত ২০২০ সালের ২০ এপ্রিল। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার একজন বাসিন্দা করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়। জেলার প্রথম রোগী হিসেবে শনাক্ত হবার প্রায় ১১ মাস পর প্রথম বারের মত করোনা মুক্ত হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। বুধবার (১০ মার্চ) জেলায় চিকিৎসাধীন সদর উপজেলার বাসিন্দা। সর্বশেষ রোগীকে গত সোমবার সুস্থ ঘোষণার পর জেলায় এখন রোগী শূন্য।

জেলার পাঁচ উপজেলায় এখন কোন চিকিৎসাধীন রোগী নেই। বুধবার(১০ মার্চ) বিকেলে সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী এসব তথ্য নিশ্চিত করেন।

তবে তিনি সকলকে সর্বোচ্চ সতর্ক থাকার উপর গুরুত্ব দিয়ে বলেন, যে কোন সময় নতুন সংক্রমণ ধরা পড়তে পারে। সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশেষ করে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা ও পরিচ্ছন্নতা জরুরী।

এদিকে সিভিল সার্জন বলেন, জেলায় অব্যহত হারে করোনা টিকা গ্রহণকারী ব্যাক্তি ও টিকা গ্রহণের জন্য নিবন্ধনকারীদের সংখ্যা বাড়ছে। গত সোমবার পর্যন্ত জেলার ৫ উপজেলায় অগ্রাধিকার প্রাপ্তরাসহ টিকা নিয়েছেন ২৭ হাজার ১০৯ জন। এদিন দুপুর পর্যন্ত জেলায় নিবন্ধন করেছেন ৩৫ হাজার ৪৭৩ জন। এ পর্যন্ত টিকা গ্রহীতাদের মধ্যে সদরের ১১ হাজার ৯২৪, শিবগঞ্জে ৭ হাজার ৭৮৬, গােমস্তাপুরে ৪ হাজার ১১১, নাচোলে ১ হাজার ৫৬৮ ও ভােলাহাট উপজেলার ১ হাজার ৭২০ জন রয়েছেন। সিভিল সার্জন আরোও জানান,জেলায় প্রথম চালানে ৪৮ হাজার ডোজ টিকা পাওয়া গেছে। জেলায় এ পর্যন্ত করোনা ভাইরাসে (কোভিড- ১৯) আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮২৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৯৮.৩ শতাংশের বেশি অর্থাৎ ৮১০ জন। বাকী ১৪ জন মারা গেছেন। এছাড়া জেলা থেকে এ পর্যন্ত ৭ হাজার ১৪২ জনের নমুনা সংগ্রহ হয়েছে। সকল নমুনারই ফলাফল পাওয়া গেছে । গত ২০ ফেব্রুয়ারি জেলায় সর্বশেষ একজন শনাক্ত হবার পর টানা ১৯ দিন জেলায় নতুন করে আর কেউ শনাক্ত হয় নি বলেও জানান সিভিল সার্জন।

স/জে