চাঁপাইনবাবগঞ্জে হনুমানকে বিরক্ত না করতে মাইকিং

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ শহরে বিচরণকারী দলছুট হনুমানকে বিরক্ত বা উত্যক্ত না করতে জনসাধারণকে অনুরোধ জানিয়ে মাইকিং করা হয়েছে। জেলা প্রশাসনের নির্দেশনায় জেলা তথ্য অফিস গত বৃহস্পতিবার থেকে মাইকিং শুরু করে।
এতে বলা হয়, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় খাদ্যের সন্ধানে হনুমান বিচরণ করছে। হনুমান মানুষের জন্য হুমকি নয়। জনসাধারণকে অনুরোধ করা হয় হনুমানকে বিরক্ত বা উত্যক্ত না করতে।
এর আগে গত শনিবার বিকেলে শহরের বেলেপুকুরে বিভিন্ন ভবনের ছাদে প্রথম একটি হনুমানকে বিচরণ করতে দেখা যায়। পরে সপ্তাহজুড়ে শহরের বিভিন্ন এলাকায় গাছে বা ভবনে হনুমানটিকে দেখতে ভীড় জমে। শিশুদের মত বড়রাও বিস্ময় নিয়ে হনুমানটি ভীড় করে দেখছে। এটি মানুষের দেয়া খাবার খাচ্ছে। কখনও আবার বিভিন্ন অঙ্গভঙ্গি ও ভেঙ্গচি কাটছে। হনুমানটি এখন পর্যন্ত কারও ক্ষতি করেছে এমন খবর শোনা যায়নি।
পৌর ২ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান তাঁর ওয়ার্ডের বিভিন্ন স্থানে হনুমান দেখার খবর নিশ্চিত করেছেন।
চাঁপাইনবাবগঞ্জে প্রকৃতিপ্রেমী স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য ন্যাচারের’ প্রধান সমন্বয়কারী রবিউল হাসান ডলার জানান, বন্য প্রাণি সংরক্ষন উইং এর একটি হট নাম্বার আছে। কিন্তু সেটি প্রায় সময় বন্ধই পাওয়া যায়। ফলে হনুমান সম্পর্কে দায়িত্বশীল কর্তপক্ষের সাথে কথা বলা সম্ভব হয়নি।
চাঁপাইনবাবগঞ্জে বিচরণকারী হনুমানের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। চাঁপাইনবাবগঞ্জে বিচরণকারী হনুমান নিয়ে স্থানীয় গণমাধ্যমগুলি সংবাদ পরিবেশন করেছে। ধারনা করা হচ্ছে, ভারত থেকে হনুমান এসে থাকতে পারে। দু’মাস আগে ভারত থেকে একদল হনুমান চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর স্থলবন্দর পথে ভারতীয় আমদানী পণ্য বোঝাই রেলগাড়ীযোগে বাংলাদেশে আসে। তারা ট্রেন যোগে রাজশাহী ও দেশের বিভিন্ন স্থানে পৌঁছে বিচরণ করে মর্মে সংবাদ পরিবেশিত হয়েছিল।
স/অ