চাঁপাইনবাবগঞ্জে মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
“মানুষই মূখ্য: মাদককে না বলুন, শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলুন” প্রতিপাদ্যে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করে জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ।

রোববার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্ত্বর থেকে শুরু করে র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।

এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গোলাম কিবরিয়া এবং সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য পাঠ করেন, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন।

আলোচনা সভায় বক্তারা বলেন, পৃথিবীর কোথাও মাদক গ্রহণ বা সেবনকে অনুমতি দেয়া হয়নি। আর তাই এটা সমাজে কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এটা সামাজিক অবক্ষয়। মাদক মাথা থেকে পা পর্যন্ত শরীরের সকল অঙ্গকে অকেজো করে দেয়। বিশেষ করে পুরুষদের জন্যই নেশা মরন ব্যাধি হিসেবে দেখা দেয়। কারণ আমাদের সমাজে পুরুষরাই বেশি মাদকাসক্ত। আর তাই মস্তিষ্ক বিকৃতি, চিন্তাশক্তিতে বাধা প্রদাণ, চোখের যতি কমে যাওয়া, মুখ গহ্বর ও খাদ্য নালীসহ দেহে ক্যান্সারের আবির্ভাব, স্নায়ুতন্ত্রকে উদ্দিপিত করা থেকে বাঁচতে হলে সুস্থ সুন্দর জীবন উপভোগ করতে হলে মাদককে বর্জণ করার আহ্বান জানান বক্তারা।

সভায় জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জের জন্য দুঃসংবাদ এই যে সীমান্তবর্তী জেলার কারণে এখানে যে অধিক সংখ্যক মাদকসেবি আছেন তার চেয়ে রিকভারি সেন্টার একদমই নেই। হয় তাকে পার্শ্ববর্তী জেলা রাজশাহী যেতে হবে নতুবা তাকে আরো উন্নত চিকিৎসার জন্য রাজধানী ঢাকায় যেতে হবে। যেটা খুবই ব্যয়বহুল। আর তাই এই বলয় থেকে বের হয়ে আসতে হবে বলে অভিমত ব্যক্ত করেন বক্তারা।

সভায় অন্যান্যের মধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের পরিদর্শক ইলিয়াস হোসেন তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস্) মো. রোকনুজ্জামান সরকার, জেল সুপার মো. মজিবুর রহমান, জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. মাহবুবুর রহমান, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিকসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেষে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩ পালন উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।