চাঁপাইনবাবগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। অব্যহত পানি বৃদ্ধির পর চাঁপাইনবাবগঞ্জের বড় দুটি নদী পদ্মা ও মহানন্দায় বুধবার দুপুর পর্যন্ত ২৪ ঘন্টায় পানি বৃদ্ধি পায়নি। তবে গোমস্তাপুর উপজেলায় পূনর্ভবা নদীতে পানি ৬ সেঃ মিঃ বৃদ্ধি পেয়ে ২২.৬৯ মিটারে প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার ৮৮ সেঃ মিঃ বেশী।
জানা যায়, মহানন্দার পানি তিনদিন আগে বিপদসীমা অতিক্রমের পর বুধবারও বিপদসীমার ১৬ সেঃ মিঃ উপরে ২১.১৬ মিটারে প্রবাহিত হচ্ছিল। পদ্মা দুদিন থেকে বিপদসীমার ১০২ সেঃ মিঃ নীচে ২১.৪৮ মিটারে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়নি। তবে পদ্মা স্থির থাকায় ও জেলায় বৃষ্টিপাত না ঘটায় দ্রুত পানি কমার আশা করা হচ্ছে।
তবে এখনও খাল, বিল, নালা, ড্রেন, স্লুইস গেট দিয়ে পানি প্রবেশ করছে লোকালয় ও ফসলী জমিতে। হুমকির মুখে রয়েছে বিভিন্ন জনপদ, ফসলী জমি ও বাঁধগুলি। দূর্ভোগ বেড়েছে মানুষের। জেলা ব্যাপী পূর্নাঙ্গ ক্ষয়ক্ষতি নিরুপন ও পূণর্বাসনের লক্ষ্যে কাজ করছে জেলা, উপজেলা প্রশাসন, কৃষি বিভাগ এবং ত্রান ও পূণর্বাসন দপ্তর।
জেলার বেশী ক্ষতিগ্রস্থ গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় ১২০০ পরিবারের মাঝে সরকারি ত্রাণ হিসেবে প্রথম পর্যায়ে চাল ও খাবার স্যালাইন বিতরণ চলছে। এর সাথে রয়েছে বেসরকারি ত্রাণ। জেলায় প্রায় ৪০ হাজার বিঘা জমির ধান ও অনান্য ফসল নিমজ্জিত হয়েছে। যার আর্থিক মূল্যমান অন্তত: ৬৫ কোটি টাকা। অনেক স্থানে কৃষকেরা আধাপাকা ধান কেটে নিচ্ছেন।
আশ্রয়কেন্দ্রে (বিদ্যালয়ে) রয়েছে কয়েকশ পরিবার। বাকী দূর্গতরা উঁচু স্থানে ও সড়কে গবাদিপশু নিয়ে আশ্রয় নিয়েছে। গত তিনদিন থেকে সদর ও শিবগঞ্জ উপজেলার পদ্মার চরাঞ্চলের কিছু স্থান নিমজ্জিত হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় প্রতিদিনই বিভিন্ন স্থানে বন্যা প্রতিরক্ষা বাঁধ মেরামত ও স্থানীয়ভাবে অস্থায়ী বাঁধ দেয়ার কাজ চলছে। বন্যার পানি দ্রুত নেমে না গেলে সার্বিক পরিস্থিতির অবনতি হবে।
স/শ