চাঁপাইনবাবগঞ্জে প্রভাবশালীর ড্রেনের পানিতে বাড়িছাড়া আদিবাসি ৪টি পরিবার

নিজস্ব প্রতিবেদক:

চাঁপাইনবাবগঞ্জ সদরের নয়ানগর এলাকায় এক প্রভাবাশালীর ড্রেনের কারেণে জলাবদ্ধতা সৃষ্টি আদবাসিদের ৪টি বাড়ি ডুবে গেছে। এতে করে বাড়িছাড়া হয়ে আছেন ওই পরিবারের সদস্যরা। গত শুক্রবার (৮ জুন) সকাল থেকে এ অবস্থা সৃষ্টি হয়ে আছে। উপায়হীন পরিবারগুলো পাশেই রাস্তার ওপরে গিয়ে আশ্রয় নিয়েছেন। এ অবস্থায় তাদের মানবেতর দিন কাটছে।

ওই পরিবারের সদস্যরা জানান, তাঁরা দীর্ঘদিন ধরে নয়ানগর এলাকার রাস্তার পাশে বিলের পাশে খাস জমিতে আদিবাসি ৪ টি পরবিার ও ব্যক্তিগত সম্পত্তিতে একটি মুসলিম পরিবার বসবাস করে আসছেন। পরিবারগুলো হলো, নিপাই কর্মকার, শ্রীমতি ভারতী রানী, আরতী রানী, শ্রী দ্বীপনাথ এবং মফিজ উদ্দিনের পরিবার। কিন্তু এরই মধ্যে সম্প্রতি তাদের বাড়ির পাশে স্থানীয় প্রভাবশালী মুঞ্জুর আলী নামের এক ব্যক্তি অটোরাইস মিলের জন্য কাজ শুরু করেন। তারা মাটি ভরাট করে রাইস মিলের জন্য জায়গা করেছেন। ফলে আদিবাসীদের চারটি বাড়ি ও মুসলম পরিবারের একটি বাড়ি গত শুক্রবার সকালের বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ডুবে গেছে। এরপর থেকে ওই পরিবারগুলো পাশেই রাস্তার ওপরে গিয়ে আশ্রয় নিয়েছেন।

শ্রী নিপাই কর্মকার বলেন, পানিতে বাড়ি ডুবে গিয়ে ভেঙে গেছে। সেখানে থাকার উপায় নাই। তাই বাধ্য হয়ে রাস্তার ওপর এসে আশ্রয় নিয়েছি। রাইস মিল করবে তাই পাশেই ভরাট করে পানি নামার জায়গা বন্ধ করে দিয়েছে। তারা পাশ দিয়ে চিক ড্রেন করেছে। কিন্তু ওই ড্রেন দিয়ে পানি নামছে না। যার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আমাদের বাড়ি-ঘরগুলো ডুবে গেছে। এখন খোলা আকাশের নিচে বসবাস করছি আমরা চারটি পরিবারের লোকজন।

তবে বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে মুঞ্জুরুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

স/আর