চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ মাতৃত্ব কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫টি উপজেলা নিরাপদ মাতৃত্ব কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে রোববার বিকেলে শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা অফিসের যৌথ সহায়তায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রাথমিক সভার আয়োজন করে নিলুফা ওল্ড কেয়ার সার্ভিস।

সভায় ইউএনও চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুপন কান্তি শীল।

এ সময় প্রধান বক্তা ছিলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান। এ সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. এস এফ এম খাইরুল আতাতুর্ক, মুক্তিযোদ্ধা ডা. আলী আহমেদ মোল্লা, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমানসহ অন্যরা।

এছাড়া জেলার ৫ উপজেলার ইউএনও, চেয়ারম্যান, সচিব ও নিরপদ মাতৃত্ব কার্যক্রমের প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন। সভায় প্রধান বক্তা সচিব জিল্লার রহমান বলেন, নিরাপদ মাতৃত্ব কার্যক্রম এর মাধ্যমে আমরা প্রতি ওয়ার্ডে একজন করে অর্থাৎ শিবগঞ্জ উপজেলায় মোট ১৪৫ জন প্রশিক্ষণার্থী নারীকে উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ দিয়ে গ্রামের প্রতিটা গর্ভবর্তী মায়ের দুয়ারে দুয়ারে স্বাস্থ্য সেবা পৌঁছে দিবে।

তিনি আরো বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে একদিকে যেমন গর্ভবর্তী মায়েদের সেবা শতভাগ নিশ্চিত করে বাংলাদেশে প্রসবকালীন সময়ে শিশু মৃত্যু ও মায়েদের মৃত্যুর হার যেমন উল্লেখ যোগ্য হারে হ্রাস পাবে, অন্যদিকে তেমনি গ্রামের অসহায় বেকার যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। জেলার সকল ওয়ার্ডে গর্ভবর্তী মায়েদের স্বাস্থ্য সেবার মাধ্যমে নিরাপদ সুস্থ্য সন্তান প্রসবের সহায়তা করবে নিরাপদ মাতৃত্ব কার্যক্রম।

তিনি আরো বলেন এভাবে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আমাদের দেশে বেকারত্বের অবসান ঘটলে দেশ থেকে বাল্য বিয়ে, মাদক, জঙ্গী, সন্ত্রাস ও অরাজকতা দূর হয়ে শান্তির দেশে পরিণত হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স/অ