চাঁপাইনবাবগঞ্জে এক বছরে ৪০ জঙ্গি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
২০১৭ সালের ২৭ এপ্রিল অপারেশন ঈগল হান্ট দিয়ে শুরু হয় চাঁপাইনবাবগঞ্জে জঙ্গিবিরোধী অভিযান। টানা দুদিন শিবগঞ্জ উপজেলার শিবনগর গ্রামে অভিযান চালানো হয়। সেখানে জঙ্গি আবুসহ আরোও চার জন নিহত হয়। জিবিত উদ্ধার করা হয় জঙ্গি আবুর স্ত্রী সুমাইয়াসহ তার দুই কন্যাকে।
নিহত জঙ্গি আবুর স্ত্রীকে ওই মামলায় আটক করা হয়। তিনি বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ কারাগারে বন্দী রয়েছেন। সুমাইয়া কারাগারে একটি কন্যাসন্তানের জন্ম দিয়েছেন। এরপর জেলাজুড়ে শুরু হয় জঙ্গিবিরোধী বিশেষ অভিযান। শিবগঞ্জের পুস্কুনি এলাকায় গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার হন হলিআর্টিজান হামলার অন্যতম পরিকল্পনাকারি সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজসহ তার আরো দুই সহযোগি।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম জানান, অপারেশন ঈগল হান্টের পর বছরজুড়ে জেলায় চলতে থাকে অভিযান। অভিযানে সর্ব মোট ৪০ জঙ্গিকে পুলিশ আটক করেছে। এ সময় তাদের কাছ থেকে বিস্ফোরকসহ জেহাদি বই উদ্ধার করা হয়। সর্বশেষ শিবগঞ্জ থেকে এক জেএমবি সদস্যকে গানপাউডারসহ গ্রেফতার করা হয়। তারা সবাই কারাগারে বন্দী রয়েছে।
পুলিশ সুপার আরো জানান, জঙ্গিবিরোধী অভিযান এখনও চলমান।
তিনি বলেন, পুলিশ ২০১৭ সালে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৮টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র, ৩৯টি ম্যাগজিন, ১১৩ রাউন্ড গুলি, সাড়ে ১৬ কেজি গানপাউডার, ১১ হাজার ৮৪৩ বোতল ফেনসিডিল, ৯৩ কেজি গাঁজা, ২২২৫ লিটার চোলাই মদ, ১৬ হাজার ১৮৯ পিস ইয়াবা ও সাড়ে ৬ কেজি হেরোইন জব্দ করেছে। এ সব ঘটনায় মোট মামলা হয়েছে ৮৯৮টি। এতে গ্রেফতার করা হয় ১৭৯ আসামিকে।
এছাড়া জেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় ৩০টি চোরাই মোটরসাইকেল উদ্ধার করা হয়। এসব ঘটনায় আটক করা হয় প্রায় ২০ চোরকে।
স/শ