চাঁদ অভিযান : রকেট উৎক্ষেপণ বাতিল করল নাসা

সিল্কসিটি নিউজ ডেস্ক : 

ইঞ্জিনের সমস্যার কারণে নাসা সোমবার তার আর্টেমিস প্রকল্পের প্রথম রকেট উৎক্ষেপণ বাতিল করেছে। এ প্রকল্পের চূড়ান্ত লক্ষ্য মহাকাশচারীদের দীর্ঘ পাঁচ দশক পর আবার চাঁদে পাঠানো।

মার্কিন মহাকাশ সংস্থার কাছে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে রকেট উৎক্ষেপণের জন্য দুই ঘণ্টা অনুকূল সময়ের একটি সুযোগ ছিল। আবহাওয়া, কক্ষপথে পৃথিবীর অবস্থান এসবসহ নানা বিষয়ের ভিত্তিতে এ সময়সূচি ঠিক হয়ে থাকে।

কিন্তু প্রকৌশলীরা ইঞ্জিনের ‘ক্ষরণ’ ঠিক করতে ব্যর্থ হওয়ায় উৎক্ষেপণ বাতিল করা হয়েছে।

নাসার এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী রকেট (স্পেস লঞ্চ সিস্টেম এসএলএস) চাঁদের চারপাশে প্রদক্ষিণের জন্য মনুষ্যবিহীন ক্যাপসুল ওরিয়ন পাঠাতে প্রস্তুত করা হয়েছে।

নাসা আশা করছে, ২০২৫ সালের মধ্যে তারা ৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো নভোচারীদের চন্দ্রপৃষ্ঠে ফেরত পাঠাতে সক্ষম হবে। এবার নাসা চাঁদে প্রথম নারী ও অশ্বেতাঙ্গ নভোচারী অবতরণ করাতে চায়। তবে প্রথম মিশনের জন্য যানের ভেতরে শন নামের একটি খেলনা ভেড়া রাখা হয়েছে।

বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে উৎক্ষেপণের সময় নির্ধারিত ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে কিছুটা বিলম্বের পর তা বাতিল করা হয়। প্রকৌশলীরা চেষ্টা করেও ত্রুটি সারতে পারেননি। সেপ্টেম্বরের ২ তারিখে এটির সম্ভাব্য উৎক্ষেপণের পরবর্তী দিন ঠিক করা হয়েছে।

সূত্র : কালের কণ্ঠ